Drumstic Soup

ঝালে, ঝোলে খেয়েছেন, বর্ষায় সুস্থ থাকতে বানিয়ে ফেলুন সজনে ডাঁটার গরম স্যুপ

বর্ষার মরসুম মানেই রোগ-বালাই। বৃষ্টির জল মাথায় পড়লেই সর্দি-কাশি। জ্বর। এমন সময় গরম এক বাটি স্যুপ পেলে ভালই লাগে। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধ করতে ডাঁটা দিয়েই বানিয়ে ফেলুন গরমাগরম স্যুপ।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৬ জুলাই ২০২৪ ১০:১১
Share:

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে ডাঁটার স্যুপে। ছবি: সংগৃহীত।

বর্ষার মরসুম মানেই রোগ-বালাই। বৃষ্টির জল মাথায় পড়লেই সর্দিকাশি, ঘুসঘুসে জ্বর। এমন সময়ে গরম এক বাটি স্যুপ পেলে ভালই লাগে।শরীরে আরাম হয়। কিন্তু কী দিয়ে বানাবেন স্যুপ? মুরগির মাংস, সুইট কর্নের বদলে ডাঁটা দিয়ে বানিয়ে নিতে পারেন স্যুপ।

Advertisement

শুক্তো থেকে ঝোল, সব্জিতে কয়েক টুকরো ডাঁটা দিলেই স্বাদ বেড়ে যায়। বর্ষার মরসুমে গরম ডাঁটার স্যুপ শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করবে। প্রোটিন, ফ্যাট, ভিটামিন, ক্যালশিয়াম, কার্বোহাইড্রেট, আয়রন, কপার এবং ফসফরাসের মতো উপাদান রয়েছে সজনে ডাঁটায়। এতে রয়েছে অ্যান্টিঅক্সিড্যান্ট, ক্লোরোজেনিক অ্যাসিড।যা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সহায়ক।জেনে নিন কী ভাবে বানাবেন ডাঁটা দিয়ে স্যুপ।

সজনে ডাঁটা ছোট ছোট টুকরো করে কেটে জলে সেদ্ধ করে নিন। ঠান্ডা হলে ডাঁটার উপরের শক্ত খোসা ছাড়িয়ে ভিতরের শাঁসটা বেটে নিন।

Advertisement

একটি কড়াইতে এক চা চামচ ঘি দিয়ে পেঁয়াজ কুচি, রসুন কুচি সাঁতলে নিন।যোগ করে দিন ডাঁটার শাঁস। ভাল করে নাড়াচাড়া করে পরিমাণ মতো জল দিয়ে ফুটিয়ে দিন। যোগ করুন স্বাদ মতো নুন।স্বাদ বাড়াতে মিশিয়ে দিন জিরে গুঁড়ো ও গোলমরিচ।ব্যস, তা হলেই তৈরি হয়ে যাবে সজনে ডাঁটার স্যুপ। না বলে দিলে বোঝার উপায় থাকবে না, কী দিয়ে বানানো হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement