Money Plant Care Tips

মানি প্ল্যান্টটি কিছুতেই বাড়ছে না? কী ধরনের সার ব্যবহার করলে গাছের বৃদ্ধি হবে দ্রুত, গরমেও থাকবে তরতাজা

মানি প্ল্যান্টেরও কিন্তু সারের প্রয়োজন। সঠিক পরিমাণে সঠিক সার দিলে তবেই মানি প্ল্যান্টের বৃদ্ধি হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৬ অক্টোবর ২০২৪ ১৯:০১
Share:

মানি প্ল্যান্টের বৃদ্ধির জন্য কোন সার ব্যবহার করবেন? ছবি: সংগৃহীত।

বারান্দা হোক বা অন্দরমহল, এই গরমে বাড়ির ভোল বদলাতে চাইলে সবুজের উপর ভরসা রাখাই যায়। কম খরচে, অল্প যত্নে বেড়ে ওঠে, এমন অনেকই গাছই আছে। তার মধ্যে মানি প্ল্যান্ট অন্যতম। দু’দিন জল না দিলেও খুব একটা সমস্যা হয় না। আশপাশে কোনও কিছু আঁকড়ে ধরার ব্যবস্থা থাকলে তো কথাই নেই। তবে, যা গরম পড়েছে, তাতে মানুষ তো বটেই, গাছেদের অবস্থাও সঙ্গিন। পর্যাপ্ত জল দিয়েও তাকে সতেজ রাখা যাচ্ছে না। চড়া রোদ লেগে গাছ নেতিয়ে পড়তে পারে, সেই ভেবে তাকে বারান্দা থেকে নামিয়ে ঘরের এক কোণে রেখেছেন। তা সত্ত্বেও মানি প্ল্যান্টের মাথা তোলার নামগন্ধ নেই কেন?

Advertisement

মানি প্ল্যান্টেরও কিন্তু সারের প্রয়োজন। সঠিক পরিমাণে সঠিক সার দিলে তবেই মানি প্ল্যান্ট বৃদ্ধি পাবে। বাইরের হোক বা অন্দরের, মানি প্ল্যান্ট লাগানো হয় ঘরের শোভাবৃদ্ধির জন্য। সার ভাল মাত্রায় দিলে তবেই কিন্তু পাতার রং হলদেটে হবে না, পর্যাপ্ত পুষ্টি পেলে পাতাগুলির চাকচিক্য বজায় থাকবে, বৃদ্ধিও হবে।

মানি প্ল্যান্টের বৃদ্ধির জন্য ঠিক কেমন সারের প্রয়োজন?

Advertisement

নাইট্রোজ়েন, পটাশিয়াম ও ফসফরাস বেশি মাত্রায় রয়েছে মানি প্ল্যান্টের জন্য এমন সার কিনুন। গোবরের সঙ্গে এই প্রকার সার ব্যবহার করতে পারলে বেশ ভাল ফল দেবে। মাসে এক বার করে ব্যবহার করলেই যথেষ্ট।

মানি প্ল্যান্টের বৃদ্ধির জন্য আর কোন কোন দিকে নজর দেবেন?

১) পর্যাপ্ত রোদ:

সরাসরি রোদ লাগলে গাছের পাতা শুকিয়ে যেতেই পারে। তাই বলে মানি প্ল্যান্টকে একেবারে রোদ-বিমুখ করে রাখা যাবে না। সরাসরি রোদ আসে না, এমন জায়গায় রাখলে মানি প্ল্যান্ট দিব্য থাকে।

নাইট্রোজ়েন, পটাশিয়াম ও ফসফরাস বেশি মাত্রায় রয়েছে মানি প্ল্যান্টের জন্য এমন সার কিনুন। ছবি: সংগৃহীত।

২) জল পাচ্ছে তো?

মানি প্ল্যান্টে খুব বেশি জল দিতে লাগে না। তবে, গরমে গাছের মাটি শুকিয়ে গেলে চলবে না। তাই প্রয়োজন বুঝে জল দেওয়া প্রয়োজন। গাছে কখন জল দিচ্ছেন, তা-ও গুরুত্বপূর্ণ।

৩) পোকা ধরেনি তো?

মানি প্ল্যান্ট খুব বেশি যত্নআত্তি চায় না। তাই বলে তাকে একেবারে চোখের আড়াল করা উচিত নয়। মানি প্ল্যান্টে পোকামাকড় বাসা বাঁধলেও কিন্তু গাছ নষ্ট হয়ে যেতে পারে।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement