Tips for Glowing Skin

তমন্না থেকে শুরু করে আলিয়া, সামান্থা, ক্যাটরিনা! সকালে উঠে নায়িকারা ত্বকের যত্ন নেন একই নিয়মে

বয়সে আলিয়া ছাড়া প্রত্যেকেই ৪০-এর আশপাশে। তবে ‘গ্ল্যামারে’ টক্কর দেন অল্পবয়সি নায়িকাদেরও। ঝকঝকে ত্বকে আয়নার মতো পিছলে পড়ে জেল্লা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৬ অক্টোবর ২০২৪ ১৬:৩৮
Share:

তমন্না ভাটিয়া, আলিয়া ভট্ট এবং সামান্থা রুথ প্রভু। —ফাইল চিত্র।

প্রত্যেকেই স্বনামে পরিচিত নায়িকা। এখনও পর্দায় এলে অনুরাগীদের বুকে ঢেউ ওঠে। অথচ বয়সে আলিয়া ছাড়া প্রত্যেকেই ৪০-এর আশপাশে। দেখে কেউ বলবে! ঝকঝকে ত্বকে আয়নার মতো জেল্লা পিছলে পড়ে। ‘গ্ল্যামারে’ টক্কর দেন অল্পবয়সি নায়িকাদেরও। আর এঁদের প্রত্যেকেরই ত্বকের যত্নের গোপনকথায় মিল আছে। প্রত্যেকেই সকালে উঠে একই নিয়ম মানেন। বলা ভাল, ঘুম থেকে উঠে সেই নিয়ম না মেনে বাড়ির বাইরেই বেরোন না।

Advertisement

কী সেই বিশেষ নিয়ম?

নাম ‘আইস ওয়াটার ফেসিয়াল’। সম্প্রতি সেই ফেশিয়ালের ভিডিয়ো সমাজমাধ্যমে দিয়েছেন অভিনেত্রী কৃতি খারবান্দা। তাতে দেখা যাচ্ছে একটি কাচের পত্রে জলে বরফ ভাসছে। তার সামনে বসে সেই বরফ-ঠান্ডা জলে মুখ ডোবাচ্ছেন কৃতি। বিবরণে তিনি লিখেছেন, ‘‘আইস আইস বেবি! ত্বকের যত্নে নেওয়ার সেরা পদ্ধতি।’’

Advertisement

কী ভাবে উপকার?

ত্বকের চিকিৎসকেরা বলছেন, সকালে ঘুম থেকে ওঠার পরে বরফ জলে ত্বকের পরিচর্যার বেশ কয়েকটি ভাল দিক আছে।

১। মুখে লালচে ভাব এবং ফোলা ভাব দূর করে

২। ত্বকে ব্রণ, ফুস্কুরি, র‌্যাশের মতো সমস্যা কমায়

৩। ত্বকের রন্ধ্রপথ মুখ বন্ধ করে ত্বককে ভাল রাখে।

৪। এর পাশাপাশি ঘুম থেকে উঠে মুখে বরফ ঠান্ডা জলের স্পর্শ মনে উৎফুল্লতাও আনে, যা পরোক্ষে ত্বকের জন্য ভাল।

কোন কোন নায়িকা কী বলছেন?

আলিয়া ভট্ট । ছবি: সংগৃহীত

আলিয়া ভট্ট তাঁর ত্বকের যত্ন নেওয়ার রুটিনের কথা বলতে গিয়ে বলেছিলেন, ‘‘সকালে উঠে মুখে বরফ লাগাই আমি। এটা আমার রোজের রুটিন।’’

ক্যাটরিনা কইফ। ছবি: সংগৃহীত

ক্যাটরিনা কইফ এক সাক্ষাৎকারে বলেছিলেন, ‘‘সারা দিন ধরেই নানা সময়ে মুখ বরফ জলে ডুবিয়ে নিই। তবে সেটা সব সময় সম্ভব না হলেও সকালে ওই রুটিন বাদ পড়ে না।’’

সামান্থা রুথ প্রভু ছবি: সংগৃহীত

সামান্থা রুথ প্রভু আবার শুধু মুখ নয়। সকালে নিজেকেই বরফ ঠান্ডা জলে ডুবিয়ে রাখেন। ২০২৩ সালে একটি ভিডিয়োয় তাঁকে দেখা গিয়েছিল, টানা ৬ মিনিট বরফ-ঠান্ডা জলে ডুবে ধ্যান করতে। বরফ জলে স্নানের অনেক উপকারিতা আছে। এটি শরীরে রক্ত সঞ্চালন বৃদ্ধির পাশাপাশি ত্বকের তারুণ্য ধরে রাখার চাবিকাঠি কোলাজেনের উৎপাদনও বৃদ্ধি করে।

তমন্না ভাটিয়া। ছবি: সংগৃহীত

তমন্না ভাটিয়ার ত্বকের জেল্লা নিয়ে প্রশংসা শেষই হয় না অনুরাগীদের। সেই তমন্নাও বছর কয়েক আগে বলেছিলেন, মুখের ত্বকের রন্ধ্রপথ পরিচ্ছন্ন রাখার জন্য তিনি প্রতি দিন সকালে আইস ওয়াটার ফেশিয়াল করেন।

কৃতি শ্যানন। ছবি: সংগৃহীত

কৃতি শ্যানন আবার বলেছিলেন, সকালে যেমন প্রথম কফি তাঁকে চাঙ্গা করে দেয়, ঠিক তেমনই ত্বকের ‘কফি’ হল ওই বরফ ঠান্ডা জলে ফেশিয়াল। কৃতি নিয়মিত বরফ ঠান্ডা জলে অবগাহন করেন। তিনি বলেছেন, সকালে ওই কাজটি করার পরেই আমার ত্বক জেগে ওঠে।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement