Remove Stains from Clothes

পোশাক থেকে চা-কফি, তেলমশলা কিংবা সব্জির কালচে কষ তোলা সহজ হবে ৫ টোটকায়

জামাকাপড় থেকে দাগ তোলার জন্য শুধুমাত্র সাবান কিংবা ডিটারজেন্টের উপর ভরসা করা যায় না। বরং ঘরোয়া কিছু টোটকা জানা থাকলে এই ধরনের দাগ তোলা সহজ হয়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৬ জুন ২০২৪ ১২:৫৫
Share:

পোশাক থেকে জেদি দাগ তোলার টোটকা। ছবি: সংগৃহীত।

চা, কফি খেতে গিয়ে অসাবধানে পোশাকে তার লেগে যেতেই পারে। সাদা বা হালকা রঙের পোশাক হলে সেই দাগ তোলা আরও বেশি কষ্টকর হয়ে ওঠে। এমনকি হেঁশেলে রান্না করার সময়ে হলুদের দাগ কিংবা এঁচোড়, মোচা কিংবা ফল কাটতে গিয়েও তার কষ পোশাকে লেগে যেতে পারে। জামাকাপড় থেকে সেই দাগ তোলার জন্য শুধুমাত্র সাবান কিংবা ডিটারজেন্টের উপর ভরসা করা যায় না। বরং ঘরোয়া কিছু টোটকা জানা থাকলে এই ধরনের দাগ তোলা সহজ হয়।

Advertisement

১) বেকিং সোডা

তিন টেবিল চামচ বেকিং সোডা জলের সঙ্গে মিশিয়ে নিন। সেই ঘন মিশ্রণ লাগিয়ে রাখুন দাগ লাগা অঞ্চলে। ঘণ্টাখানেক রাখার পর সেই পোশাক ভাল করে কেচে নিন।

Advertisement

২) ভিনিগার

আধ কাপ জলে কিছুটা ভিনিগার যোগ করুন। এ বার সেই মিশ্রণ দাগের জায়গায় লাগিয়ে রাখুন। ভিনিগারের অ্যাসিডের দাগ শোষণ করার ক্ষমতা প্রবল। এর পর সাধারণ ডিটারজেন্টে ধুয়ে নিন পোশাক।

৩) নুন

এক কাপ জলের মধ্যে ২ চা চামচ নুন এবং লেবুর রস মিশিয়ে নিন। চা-কফির দাগ লাগা অংশটি এই দ্রবণের মধ্যে ভিজিয়ে রাখুন কিছু ক্ষণ। মিনিট দশেক পর সাধারণ ভাবে কেচে ফেলুন। সহজেই দাগ উঠে যাবে।

ঘরোয়া কিছু টোটকা জানা থাকলে এই ধরনের দাগ তোলা সহজ হয়। ছবি: সংগৃহীত।

৪) মাজন

পোশাকের দাগ লাগা অংশে বেশ খানিকটা মাজন মাখিয়ে রাখুন। মিনিট পাঁচেক পর পরিষ্কার ব্রাশ দিয়ে ওই অংশটি ঘষে নিন। মিনিট পাঁচেক রেখে তার পর সাবান জলে পোশাকটি কেচে ফেলুন। যে কোনও দাগ সহজেই উঠে যাবে। এ ক্ষেত্রে সাদা বা হালকা রঙের মাজন ব্যবহার করাই ভাল।

৫) লেবুর রস

আনাজ বা ফল কাটতে গিয়ে যদি পোশাকে তার কষ লেগে গিয়ে থাকে, তা তোলার একমাত্র উপায় হল লেবুর রস। দাগ লাগা জায়গায় লেবুর রস মাখিয়ে তার পর সাবান দিয়ে ধুয়ে ফেলুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement