Apple Airpods Pro 2

ইয়ারফোনই হবে শ্রবণযন্ত্র! নতুন ধরনের এয়ারপড আনছে অ্যাপ্‌ল

‘হিয়ারিং এড ফিচার’ বা ‘এইচএএফ’ নামের একটি সফ্‌টঅয়্যারের সাহায্যে অ্যাপ্‌ল এয়ারপড প্রো ২ ইয়ার বাড এবং ইয়ারপডগুলি শ্রবণযন্ত্রের মতো কাজ করবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০২৪ ১৯:২১
Share:

ইয়ারপড কাজ করবে শ্রবণযন্ত্রের মতো। ছবি: সংগৃহীত।

কানে কম শোনেন কিন্তু শ্রবণযন্ত্র পরতে আপত্তি!

Advertisement

তবে কানে গোঁজা ইয়ারফোনটি যদি শ্রবণযন্ত্রের মতো কাজ করে, তাতে তো আপত্তি থাকার কথা নয়। তাঁদের কথা ভেবেই অ্যাপ্‌ল সংস্থা এ বার বাজারে আনতে চলেছে এমন এক ধরনের ‘এয়ারপড’, যা শ্রবণযন্ত্রের মতো কাজ করবে। ইতিমধ্যেই আমেরিকার খাদ্য এবং ওষুধ নিয়ামক সংস্থার থেকে সেই অনুমতি মিলেছে। এই প্রথম শ্রবণ সংক্রান্ত একটি সফ্‌টঅয়্যারও চালু করেছে ওই সংস্থা। সব কিছু ঠিক থাকলে চলতি বছরই অক্টোবর মাসে বিশেষ এই এয়ারপড বাজারে আসার কথা।

দেখতে এক রকম হলেও বিশেষ ধরনের এই এয়ারপডগুলি সাধারণ ইয়ারফোনের থেকে আলাদা। ‘হিয়ারিং এড ফিচার’ বা ‘এইচএএফ’ নামের একটি সফ্‌টঅয়্যারের সাহায্যে অ্যাপ্‌ল এয়ারপড প্রো ২ ইয়ার বাড এবং ইয়ারপডগুলি শ্রবণযন্ত্রের মতো কাজ করবে। কানে ইয়ারফোন গুঁজে অ্যাপ্‌লের আইফোন বা আইপ্যাডের সঙ্গে যুক্ত করলেই যন্ত্রটি কাজ করতে শুরু করবে। এই যন্ত্রটির মাধ্যমে যে শব্দ শোনা যাবে, তা ব্যবহারকারী নিজের পছন্দ মতো বাড়িয়ে বা কমিয়ে নিতে পারবেন।

Advertisement

‘এফডিএ’ জানিয়েছে, কানে কম শোনার পিছনে বয়স, শব্দদূষণ তো বটেই, এমনকি শারীরিক বেশ কিছু সমস্যাও থাকতে পারে। পরিসংখ্যান বলছে, ছোট-বড় মিলিয়ে আমেরিকার প্রায় ৩ কোটি মানুষ এই সমস্যার সম্মুখীন হয়েছেন। ভারতেও সংখ্যাটা নেহাত কম নয়। বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, কানে কম শোনার সঙ্গে অবসাদ, একাকিত্ব এবং আচরণগত সমস্যার যোগ রয়েছে। ‘হিয়ারিং এড্‌স’ বা শ্রবণযন্ত্র ব্যবহার করলে এই সমস্যাগুলি নিয়ন্ত্রণে রাখা যেতে পারে। কান-নাক-গলার চিকিৎসকেরাও অ্যাপ্‌লের এই ইয়ারপডের ব্যাপারে আশাবাদী। তবে এই যন্ত্রটি একেবারেই প্রাপ্তবয়স্কদের জন্য। বিশেষ এই যন্ত্রটির দাম কী হবে, সে বিষয়ে সংস্থার তরফে এখনও কিছু জানানো হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement