Rubbing Palm Benefits

হাতে হাত ঘষলে আলাদিনের জিন বেরোবে না, কিন্তু ৫ রোগ বশে থাকতেই পারে

মনে ইতিবাচক শক্তি সঞ্চারিত করতে এই পন্থা উদ্দীপক হিসাবে কাজ করে। মানসিক স্থিতি বজায় রাখতে কিংবা মন শান্ত করতেও সাহায্য করে এই মুদ্রা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৪৭
Share:

দুই হাতের তালু ঘষবেন কেন? ছবি: সংগৃহীত।

দুই হাতের তালু ঘষা কি মুদ্রাদোষ?

Advertisement

পরীক্ষার হলে প্রবেশের আগে বা ইন্টারভিউ দিতে গিয়েও টেবিলের তলায়, সকলের অলক্ষে হাতে হাত ঘষেন অনেকে। কোনও কারণে ভয়, উদ্বেগ বা মানসিক অস্থিরতা দেখা দিলেও এই ধরনের লক্ষণ প্রকাশ পায়। তবে এই মুদ্রাদোষের আবার অনেক গুণ রয়েছে। মনে ইতিবাচক শক্তি সঞ্চারিত করতে এই পন্থা উদ্দীপক হিসাবে কাজ করে। মানসিক স্থিতি বজায় রাখতে কিংবা মন শান্ত করতে সাহায্য করতেও সাহায্য করে এই মুদ্রা। দুই হাতের তালু ঘষলে আর কী কী উপকার হয়?

১) মানসিক চাপ নিয়ন্ত্রণে রাখে:

Advertisement

দুই হাতের তালু ঘষলে সারা শরীরে রক্ত চলাচল ভাল হয়। শক্তি সঞ্চারিত হয়। যা মানসিক স্বাস্থ্য ভাল রাখতেও সাহায্য করে। যদি কখনও একাগ্রতার অভাব হয় বা সিদ্ধান্তহীনতায় ভোগেন তা হলে এই পন্থা অবলম্বন করে দেখা যেতে পারে।

২) উদ্বেগজনিত সমস্যা বশে রাখে:

হাতে হাত ঘষে স্নায়ুর উত্তেজনাও বশে রাখা যায়। মনে কোনও বিষয় নিয়ে উদ্বেগ দেখা দিলে তা দুই হাতের তালু ঘষে দেখতে পারেন। শারীরিক ক্লান্তিও নিয়ন্ত্রণে রাখে এই টোটকা।

৩) মাত্রা ছাড়া আবেগে রাশ টানে:

আনন্দ, দুঃখ, হতাশা কোনওটিই অতিরিক্ত থাকা ভাল নয়। তাতে মনের উপর চাপ বৃদ্ধি পায়। শারীরিক এবং মানসিক ক্লেদ থেকেও কিন্তু আবেগ নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে পারে।

৪) ঘুমের জন্য ভাল:

মন অশান্ত থাকলে কিংবা স্নায়ুর উত্তেজনা বশে রাখতে না পারলে কিছুতেই ঘুম আসতে চায় না। তাই রাতে ঘুমোতে যাওয়ার আগে দুই হাতের তালু ঘষার অভ্যাস করে দেখতে পারেন।

৫) শরীর উষ্ণ রাখতে সাহায্য করে:

হাতে হাত ঘষলে সাময়িক ভাবে শরীরে উষ্ণতা বৃদ্ধি পায়। যাঁদের হাত-পা ঠান্ডা হয়ে যায়, তাঁরাও এই টোটকা করে দেখতে পারেন। আঙুলের নমনীয়তা বাড়িয়ে তুলতেও সাহায্য করে এই পন্থা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement