অ্যাপলের এয়ারট্যাগের সাহায্যে প্রাক্তন প্রেমিকার উপর নজর রাখেন প্রেমিক, অভিযোগ পুলিশে

কোনও বৈদ্যুতিন যন্ত্র হারিয়ে গেলে তা সহজে খুঁজে বার করার জন্য ‘এয়ারট্যাগ’ তৈরি করে অ্যাপল। তবে শুধু হারানো জিনিস নয়, বান্ধবীর কার্যকলাপের উপর নজর রাখতেও ব্যবহার করা হচ্ছে এই যন্ত্র।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

আমদাবাদ শেষ আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০২৩ ২০:০৬
Share:

—প্রতীকী চিত্র।

সম্পর্ক নেই। তা-ও প্রাক্তন বান্ধবী কোথায় যাচ্ছেন, কী করছেন, কার সঙ্গে দেখা করছেন— তার হদিস রাখতে অ্যাপলের ‘এয়ারট্যাগ’ ব্যবহার করছেন এক তরুণ। ঘটনাটি ঘটেছে আমদাবাদে। কোনও বৈদ্যুতিন যন্ত্র হারিয়ে গেলে তা সহজে খুঁজে বার করার জন্য ‘এয়ারট্যাগ’ বাজারে নিয়ে আসে অ্যাপল। তবে শুধু হারানো জিনিস খুঁজে পেতে নয়, কোনও ব্যক্তির অজান্তে তাঁর পিছু নিতেও ব্যবহার করা হচ্ছে এই যন্ত্রটি।

Advertisement

একটি প্রতিবেদন থেকে জানা গিয়েছে, ওই তরুণ তাঁর প্রাক্তন বান্ধবীর গাড়ির সিটের তলায় এয়ারট্যাগ আটকে রাখার মতো গর্হিত কাজ করেছিলেন। কারণ বান্ধবী কোথায় যাচ্ছেন, কী করছেন, কার সঙ্গে দেখা করছেন সেই সব বিষয়ে নজরদারি করার প্রয়োজন ছিল তাঁর। ওই তরুণী বলেন, “সুযোগ বুঝে এয়ারট্যাগটি আমার গাড়ির সিটের তলায় এমন একটি জায়গায় বসিয়ে রাখা হয়েছিল যে আমি টেরই পাইনি। এক টাকার কয়েনের আকারের বিশেষ এই যন্ত্রটি বন্ধুর ফোনের সঙ্গে যুক্ত করে রাখে। যার ফলে কখন কোথায় যাচ্ছি, সে সম্পর্কে বিস্তারিত নোটিফিকেশন তাঁর ফোনে পৌঁছে যাচ্ছে। শুধু তা-ই নয়, আমি কার সঙ্গে কী কথা বলছি, তা-ও ধরা পড়ছে।”

ইতিমধ্যেই আমদাবাদের সাইবার সেল বিভাগ ওই তরুণীর অভিযোগের ভিত্তিতে এফআইআর দায়ের করেছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement