Apple Recipe

খুদে একেবারে আপেল খেতে চায় না? জোরাজুরি না করে ৩ কৌশলে খাওয়াতে পারেন

অনেকেই একরত্তি শিশুকে আপেল সেদ্ধ করে খাওয়ান। প্রাপ্তবয়স্কদের জন্যেও আপেল স্বাস্থ্যকর। তবে রোজ একটি করে আপেল কামড়ে না খেয়ে বরং অন্য ভাবে খেতে পারেন। কী ভাবে?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৭ অগস্ট ২০২৪ ১৪:১৫
Share:

আপেল খাওয়ার নানা উপায়। ছবি: সংগৃহীত।

নিরোগ থাকতে রোজ একটি করে আপেল খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকেরা। দীর্ঘায়ু পেতে ফল খাওয়ার কোনও বিকল্প নেই। তবে আপেল ফলের রাজা না হলেও, অনেক শারীরিক সমস্যার দাওয়াই। আপেলের স্বাস্থ্যগুণের শেষ নেই। মিনারেলস, ফাইবার, ভিটামিনে ভরপুর এই ফল শরীরের যত্ন নেয়। শিশুদের জন্যেও আপেল খুব উপকারী। অনেকেই একরত্তি শিশুকে আপেল সেদ্ধ করে খাওয়ান। প্রাপ্তবয়স্কদের জন্যেও আপেল স্বাস্থ্যকর। তবে রোজ একটি করে আপেল কামড়ে না খেয়ে বরং অন্য ভাবে খেতে পারেন। কী ভাবে?

Advertisement

জুস

দোকান থেকে প্যাকেটজাত ‘অ্যাপেল জুস’ না খেয়ে বা়ড়িতেই বানিয়ে নিতে পারেন। বাজারচলতি শরবতে আলাদা করে চিনি মেশানো থাকে। এ ভাবে যদি চিনি রোজ শরীরে প্রবেশ করতে থাকে, তা হলে অল্প দিনেই ওজন বেড়ে যাবে। তাই আপেলের জুস বাড়িতেই তৈরি করে খান। এবং আলাদা করে চিনি মেশাবেন না।

Advertisement

স্মুদি

আম কিংবা স্ট্রবেরি স্মুদি তো খেয়েছেন, কিন্তু আপেল দিয়ে কখনও স্মুদি কি চেখে দেখেছেন? বাদাম, ইয়োগার্ট আর আপেল দিয়ে দুর্দান্ত স্বাদের স্মুদি হতে পারে। তা ছাড়া ইয়োগার্ট, বাদামও কম উপকারী নয়। মাঝেমাঝে আপেলের স্মুদি খেলে শরীর পুষ্টি পাবে।

আপেল প্যানকেক

আপেল দিয়ে প্যানকেকও তৈরি করে নিতে পারেন। সকালের জলখাবারে কী বানাবেন তা নিয়ে চিন্তাভাবনা করতে হয়। তা ছাড়া প্যানকেক সুস্বাদু এবং স্বাস্থ্যকরও হতে হবে। সেক্ষেত্রে আপেল প্যানকেক কিন্তু ভাল বিকল্প। আপেল খাওয়াও হল, আবার শরীরও পুষ্টি পেল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement