Hair Care Tips

সালোঁয় গিয়ে চুল কাটিয়ে আসার পর বাড়ি ফিরে স্নান করা উচিত? করলে কী উপকার মেলে?

কাজ থেকে ফেরার পথে যে সালোঁয় গিয়ে চুল কাটিয়ে আসবেন, তারও উপায় নেই। চুল কাটিয়ে বাড়িতে প্রবেশ করা যাবে। কিন্তু কোথাও বসা যাবে না। যেতে হবে সোজা স্নানঘরে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৬ জুলাই ২০২৪ ২৩:২৬
Share:

— প্রতিনিধিত্বমূলক ছবি।

ছুটির দিন ছাড়া সালোঁয় যাওয়ার সময় হয় না। আর সপ্তাহান্তে একটা ছুটির দিন বাড়ি থেকে বেরোতে ইচ্ছে করে না। কাজ থেকে ফেরার পথে যে সালোঁয় গিয়ে চুল কাটিয়ে আসবেন, তারও উপায় নেই। চুল কাটিয়ে বাড়িতে প্রবেশ করা যাবে। কিন্তু কোথাও বসা যাবে না। যেতে হবে সোজা স্নানঘরে। যে পোশাক পরে সালোঁয় গিয়েছিলেন, সেই পোশাকও কেচে ফেলতে হবে। এমন সব সংস্কার সব সময়ে মানতে ইচ্ছেও করে না। কিন্তু অভিজ্ঞরা বলছেন, এই নিয়ম ঘিরে অনেক রকম সংস্কার রয়েছে। তবে এই নিয়মের পিছনে যুক্তিও রয়েছে।

Advertisement

চুল কাটানোর পর স্নান করবেন কেন?

১) কাটার সময়ে চুলের মিহি অংশ জামাকাপড়ে তো বটেই, শরীরের বিভিন্ন জায়গায় ঢুকে থাকে। হেয়ার ব্রাশ দিয়ে গলা, ঘাড় কিংবা পিঠ ভাল করে ঝেড়ে দেওয়ার পরেও অনেক সময়ে শরীরে অস্বস্তি হতে পারে। বাড়ি ফিরে স্নান করে নিলে সেই সমস্যা হয় না।

Advertisement

২) কাটার আগে কেশসজ্জা শিল্পীরা চুলে নানা ধরনের প্রসাধনী ব্যবহার করেন। তাড়াহুড়োতে সেই সব প্রসাধনী চুলে বা মাথার ত্বকে থেকে যেতে পারে। তাই বাড়ি ফিরে অবশ্যই মাথা ধুয়ে ফেলা জরুরি।

৩) চুল কাটতে রেজ়র, কাঁচি, চিরুনি বা ব্রাশ ব্যবহার করার পর প্রতি বার স্টেরিলাইজ় করার নিয়ম। কিন্তু সব সালোঁয় সেই নিয়ম অক্ষরে অক্ষরে পালন করা হয় না। অন্যের ব্যবহৃত জিনিস পরিষ্কার করে ব্যবহার না করলে তা থেকে সংক্রমণের আশঙ্কা থেকে যায়। সেই বিপদ এড়াতে হলে বাড়ি ফিরে স্নান করে নেওয়াই একমাত্র উপায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement