Health Tips

৩ মিষ্টি খাবার: যত খুশি খেলেও ওজন বাড়বে না

এমন মিষ্টিও রয়েছে যা খেলে মোটেও ওজন বাড়বে না। রইল তেমন তিনটি খাবারের সন্ধান।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৬ জুলাই ২০২৪ ২১:২১
Share:

মিষ্টি খেলেও ওজন বাড়বে না, কিন্তু কী ভাবে? ছবি: সংগৃহীত।

মিষ্টি খেতে ভালবাসলেও, কিন্তু ওজন বেড়ে যাওয়ার ভয়ে মুখে তুলতে ভয় পান অনেকেই। উৎসব-আনন্দে হোক, কিংবা মনখারাপে— মিষ্টি খেলেই মন চাঙ্গা হয়ে ওঠে। তবে ডায়াবিটিস আর ওজন বেড়ে যাওয়ার বিষয়টিও একেবারে ভুলে গেলে চলবে না। তাই অনেকেই এই অভ্যাসে রাশ টানছেন। কিন্তু দিনের এক একটা সময় মিষ্টি খেতে খুব ইচ্ছে হয় অনেকের। সেই সময় যত ক্ষণ মুখে মিষ্টি কিছু না যায়, তত ক্ষণ কোনও কাজেই মন বসে না। তা হলে উপায়? এমন মিষ্টিও রয়েছে যা খেলে মোটেও ওজন বাড়বে না। রইল তেমন তিনটি খাবারের সন্ধান।

Advertisement

ফল: মিষ্টির স্বাদ ফলে মেটানোর কথা শুনে অনেকেই একটু অবাক হতে পারেন। তবে কিছু ফল কিন্তু মিষ্টির চেয়েও বেশি লোভনীয়। তা ছাড়া ফলে এমনিতেই প্রাকৃতিক শর্করা থাকে। আনারস, আঙুর, মুসাম্বি— কমবেশি মিষ্টি সব ফলেই রয়েছে। তাই মিষ্টির বিকল্প হিসাবে বেছে নেওয়াই যায় ফল। খেতে পারেন শুকনো ফলও। খেজুর, কিশমিশ, শুকনো খেজুর— মিষ্টির বিকল্প হিসাবে খেতেই পারেন।

ডার্ক চকোলেট: চমচম, রসগোল্লা না খেয়েও মিষ্টির স্বাদ পেতে চাইলে মুখে পুরতে পারেন ডার্ক চকোলেট। মন ভরে যাবে। আবার শরীরের যত্ন নেওয়াও হবে। ডার্ক চকোলেট ওজন নিয়ন্ত্রণে রাখতে পারে। সারা দিনে বার কয়েক ডার্ক চকোলেটে কামড় বসালে কোনও সমস্যা হওয়ার কথা নয়।

Advertisement

প্রোটিন বার: ‘মিষ্টি’ খাচ্ছেন আবার ওজনও বাড়ছে না, এমন তখনই সম্ভব যদি খান প্রোটিন বার। প্রোটিন বার খেলে মিষ্টির স্বাদ পাবেন, আবার শরীরও যত্নে থাকবে। ওজন বেড়ে যাওয়ার কোনও ভয় তো নেই-ই, বরং ভিতর থেকে চাঙ্গা এবং চনমনে থাকতে খেতেই পারেন প্রোটিন বার। তবে কেনার আগে দেখে নেবেন তাতে বাইরে থেকে আলাদা করে চিনি দেওয়া নেই তো!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement