Henna

প্রাকৃতিক হেনা চুলের জন্য হতে পারে ক্ষতিকর, কী সেই কারণ?

রাসায়নিক মিশ্রিত রং এড়াতে অনেকেই হেনা ব্যবহার করেন চুলে। তবে এই হেনা কখনও কখনও চুলের জন্য হতে পারে ক্ষতিকর।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৮ জুন ২০২৪ ১৩:২১
Share:

বার বার মেহেন্দি ব্যবহারে চুল হকে পারে রুক্ষ। ছবি: সংগৃহীত।

পাকা চুল ঢাকাই হোক বা কালো চুলকে রঙিন করে তোলা, বাজার চলতি রাসায়নিক মিশ্রিত চুলের রঙের বদলে অনেকেই ভরসা করেন প্রাকৃতিক মেহেন্দি বা হেনায়। কিন্তু সত্যি কি চুলের জন্য উপকারী হেনা? খুশকি দূর করা থেকে চুলের গোড়া মজবুত, প্রাকৃতিক ভাবে চুল রাঙিয়ে নিতে হেনার ভূমিকা রয়েছে।

Advertisement

তবে এই হেনাও ক্ষেত্র বিশেষে চুলের ক্ষতি করতে পারে। কী ভাবে জেনে নিন।

১. হেনা বা মেহেন্দি প্রাকৃতিক উপাদান দিয়ে তৈরি ঠিকই, কিন্তু বাজারে বেশ কিছু হেনাতেই রাসায়নিক মেশানো হচ্ছে বলে অভিযোগ। ফলে হেনার গুণগত মান যাচাই করাটা জরুরি। না হলে, এই ধরনের রাসায়নিক মিশ্রিত হেনা ব্যবহারে উপকারের বদলে অপকারই হবে।

Advertisement

২. বার বার হেনার ব্যবহার চুল রুক্ষ করে দেয়। বিশেষত যাঁদের চুল এমনিতেই শুষ্ক তাঁদের ক্ষেত্রে ক্ষতির পরিমাণ আরও বাড়তে পারে। চুলের ডগা ফাটার মতো সমস্যা দেখা দিতে পারে।

৩. হেনার নিজস্ব রং থাকে। বেশ কিছুদিন পর সেই রং যখন উঠতে শুরু করে বিভিন্ন জায়গা থেকে, তখন চুলের রঙ কোথাও হালকা, কোথাও গাঢ় হয়ে যায়। দেখতে দেখতে খারাপ লাগে।

৪. হেনা করার পর যদি কখনও চুলের জন্য নির্দিষ্ট রং করা হয়, তার ফল কেমন হবে বলা শক্ত। হেনার সঙ্গে রাসায়নিক মিশ্রিত রং বিক্রিয়া করে চুলের ক্ষতি করতে পারে।

৫. কারও কারও ক্ষেত্রে হেনা ব্যবহারে অ্যালার্জিও হতে পারে। সেক্ষেত্রে মাথায় চুলকানি, চুল পড়ার মতো সমস্যা দেখা দিতে পারে।

৬. প্রাকৃতিক হলেও হেনার গুণগত মানের তারতম্যের জন্য বিভিন্ন ধরনের চুলে তার প্রভাব ভিন্ন হয়। অনেক সময়ই কোন ধরনের চুলে হেনার রং কী হবে, আগে থেকে বোঝা যায় না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement