আশ্বিনের রোদেও পায়ের পাতায় ট্যান পড়েছে? পার্লারে না গিয়েও কী ভাবে ঝকঝকে করে তুলবেন পা?

বাহারি জুতোর সঙ্গে পায়ের পাতায় ট্যান একেবারেই মানানসই নয়। কী ভাবে দূর করবেন সেই ট্যান? রইল উপায়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৭ অক্টোবর ২০২৪ ১৯:২৪
Share:

পায়ের পাতার ট্যান দূর করবেন কী ভাবে? ছবি: সংগৃহীত।

দুর্গাপুজোর আগে ত্বক, চুলের যত্নে যত নজর। উৎসবের সময় আনন্দ-উত্তেজনায় সেসবের খেয়াল থাকে না। ফলে মাথা থেকে পা পর্যন্ত ট্যানে ঢেকে যায়। মুখে ট্যান পড়লে তা ধরা খুব সহজ। কিন্তু শরীরের অন্যান্য অংশ ট্যান পড়লে সচরাচর বোঝা যায় না। এই যেমন পায়ের পাতায় ট্যান পড়লে সিংহভাগ সময়ে তা চোখ এড়িয়ে যায়। বাহারি জুতোর সঙ্গে পায়ের পাতায় ট্যান একেবারেই মানানসই নয়। কী ভাবে দূর করবেন সেই ট্যান? রইল উপায়।

Advertisement

১) সয়াবিন পাউডার, দুধের সর, কাঁচা হলুদ, গাজরের রস একসঙ্গে মিক্সিতে বেটে নিন। এ বার সেই মিশ্রণটি পায়ের পাতায় ভাল করে লাগিয়ে নিন। সময় থাকলে একটু মালিশ করলে ভাল। তাতে পায়ের পাতার রক্ত চলাচল সচল থাকবে। প্যাকটি পায়ে মাখিয়ে ১০ থেকে ১৫ মিনিট রাখুন। শুকিয়ে এলে পরিষ্কার ঠান্ডা জল দিয়ে প্যাকটি ধুয়ে ফেলুন। সপ্তাহে ৩ দিন ব্যবহার করলে সুফল পাবেন।

২) কাঁচা হলুদ বাটার সঙ্গে দুধ, মধু ও অলিভ অয়েল একসঙ্গে মিশিয়ে নিন। এ বার সেই প্যাকটি পায়ের পাতায় রেখে দিন ১০ থেকে ১৫ মিনিট। শুকিয়ে এলে তার পর ধুয়ে ফেলুন। এই প্যাকটিও বেশ কার্যকরী। সহজেই ট্যান উঠে যায়।

Advertisement

৩) মুসুর ডাল বাটার সঙ্গে শসার রস ও ডিমের সাদা অংশ মিশিয়ে প্যাক তৈরি করুন। মিনিট কুড়ি পায়ের পাতায় লাগিয়ে রাখার পর ঠান্ডা জল দিয়ে প্যাকটি ঘষে ঘষে ধুয়ে ফেলতে হবে। সপ্তাহে ২-৩ দিন প্যাকটি ব্যবহার করলেই আকাঙ্ক্ষিত ফল পেতে শুরু করবেন।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement