Perfume Making Tips

পারফিউমের পিছনে আর বেশি খরচ নয়! ৪টি উপকরণ দিয়ে বাড়িতেই বানিয়ে ফেলুন পছন্দের সুগন্ধি

ইচ্ছে করলে কিন্তু খুব সামান্য কয়েকটি উপকরণ দিয়ে বাড়িতেই বানিয়ে ফেলতে পারেন সুগন্ধি। ঘরোয়া কিছু উপকরণ দিয়েই হতে পারে মুশকিল আসান। রইল প্রণালী।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৪
Share:

৫ মিনিটেই বানিয়ে ফেলুন পছন্দের সুগন্ধি। ছবি: সংগৃহীত।

গরমে ঘাম, বর্ষাকালের ভ্যাপসা আবহাওয়ায় অস্বস্তি কাটাতে আর শীতে স্নানের পর তরতাজা থাকতে সঙ্গী একটাই! সুগন্ধি ছাড়া কি আর সাজগোজ সম্পূর্ণ হয়? অনেকেই বাড়িতে পারফিউমের সম্ভার রাখতে ভালবাসেন। নানা দেশের নানা সুগন্ধিতে আলমারি ভরা থাকে অনেকেরই। বিয়েবাড়ির জন্য আলাদা, অফিসের জন্য আলাদা, আবার প্রিয়জনের সঙ্গে ডেটে যাওয়ার জন্যও রয়েছে বিশেষ সুগন্ধি। ইচ্ছে করলে কিন্তু খুব সামান্য কয়েকটি উপকরণ দিয়ে বাড়িতেই বানিয়ে ফেলতে পারেন সুগন্ধি। ঘরোয়া কিছু উপকরণ দিয়েই হতে পারে মুশকিল আসান। রইল প্রণালী।

Advertisement

উপকরণ:

বাদাম তেল: আধ কাপ চামচ

Advertisement

দারচিনি: ১টি

চক্রফুল: ১টি

লেবুর খোসা: ১ চা চামচ

বানানোর পদ্ধতি:

১) প্রথমে একটি স্প্রে বোতলে তেল ঢেলে নিন।

২) এর মধ্যে মিশিয়ে দারচিনি, চক্রফুল আর লেবুর খোসা।

৩) ভাল করে মিশিয়ে ঘন একটি মিশ্রণ তৈরি করে ফেললেই তৈরি হয়ে যাবে সুগন্ধি।

কী ভাবে টিকিয়ে রাখবেন সুগন্ধ?

১) সুগন্ধির শিশি ড্রেসিং টেবিলের উপর সাজিয়ে রাখবেন না। বিশেষ করে ঘরে যদি সূর্যের অতিরিক্ত আলো ঢোকে। এতে সুগন্ধির মান পড়ে যেতে পারে। অন্ধকার স্থানে রাখার ব্যবস্থা করুন।

২) অনেকে লাগানোর আগে সুগন্ধির শিশি ঝাঁকিয়ে নেন। কিন্তু এতে হিতে বিপরীত হয়। সুগন্ধির সঙ্গে হাওয়া মিশে তার আসল গন্ধ গন্ডগোল হয়ে যায়।

৩) পাল্‌স পয়েন্টে সুগন্ধি লাগালে সেটা অনেক ক্ষণ থাকে, কথাটা সত্যি। কিন্তু বেশির ভাগ মানুষই লাগানোর পর হাত দুটো ঘষে নেন। এটা করলে কোনও উপকরাই হয় না। বরং অনেক তাড়াতাড়ি গন্ধ মিলিয়ে যায়। তার চেয়ে হাওয়ায় শুকোতে দিন।

৪) অনেকের অভ্যাস বাথরুমে বাকি প্রসাধনীর সঙ্গে সুগন্ধিও রাখা। কিন্তু বাথরুমের আবহে আর্দ্রতা সব সময় বেশি থাকে। সুগন্ধি রাখতে হয় একটু অন্ধকার কিন্তু শুকনো জায়গায়।

৫) যদি সুগন্ধি স্প্রে করার আগে সেই জায়গায় একটু পেট্রোলিয়াম জেলি লাগাতে পারেন, তা হলে অনেক ক্ষণ গায়ে গন্ধ লেগে থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement