Acne Remedies

গালের ব্রণ মিলিয়ে গেলেও কপাল থেকে কিছুতেই তা যেতে চাইছে না, সমাধান রয়েছে কোন পথে?

ঘরোয়া টোটকা, চিকিৎসকের দেওয়া মলম মেখেও কপালের ব্রণ যাচ্ছে না। মুখের ক্ষেত্রে তো এমনটা হয় না, তা হলে কপালের ব্রণ সহজে যেতে চাইছে না কেন?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৭ জুলাই ২০২৪ ২০:৩০
Share:

ছবি: সংগৃহীত।

বয়ঃসন্ধির সময়ে অনেকের মুখেই ব্রণ হয়। দু’গাল লাল হয়ে থাকে। ব্রণ ফেটে পুঁজ, রক্ত বেরোয়। কিন্তু অনেকেরই কপাল জুড়ে ব্রণ ছেয়ে থাকে। ‘হেয়ার লাইন’-এর ধার ঘেঁষেও ব্রণ হয়। চুল আঁচড়াতে গেলেই আঘাত লাগে। ঘরোয়া টোটকা, চিকিৎসকের দেওয়া মলম মেখেও সেই সমস্যা মিটছে না। মুখের ক্ষেত্রে তো এমনটা হয় না, তা হলে কপালের ব্রণ সহজে যেতে চাইছে না কেন?

Advertisement

নেটপ্রভাবী এবং ত্বকের চিকিৎসক জয়শ্রী শরদ বলছেন, স্পর্শকাতর ত্বকের এই ধরনের সমস্যা বেশি দেখা যায়। শারীরিক কিংবা মানসিক চাপের কারণে ব্রণের দাপট বাড়তে পারে। কিন্তু অনেক ক্ষেত্রেই ব্রণের ক্ষত মেলাতে যুগ পেরিয়ে যেতে পারে নিজের ভুলে।

কপালে ব্রণ হয় কেন?

Advertisement

১) অনেকেই চুলে আঁটসাঁট করে হেয়ারব্যান্ড পরেন। এর ফলে ত্বকে সেবাম ক্ষরণের পরিমাণ বেড়ে যায়। তাই ব্রণ হতে পারে।

২) মাথায় শক্ত করে খোপা বা ক্লিপ বেঁধে রাখলে মাথায় ঘাম জমে। সেখান থেকেও ব্রণ হতে পারে।

৩) মাথায় অতিরিক্ত খুশকি হলেও ব্রণের সমস্যা সহজে যেতে চায় না। নিয়মিত মাথার ত্বক পরিষ্কার না করলেও অনেক সময়ে মাথায় সংক্রমণ হয়। সেই সমস্যা না কমলে কিছুতেই ব্রণ মেলাবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement