Swimming Vs. Cycling

সাঁতার কাটতে জানেন না, তা হলে কি সাইকেলের উপর ভরসা রাখবেন? সুস্থতার জন্য কোনটি জরুরি?

সাইকেল চালাতে পছন্দ করেন অনেকে। আবার, এক ঢিলে দুই পাখি মারার মতো গরমের হাত থেকে রেহাই পেতে এবং ওজন নিয়ন্ত্রণে রাখতে সাঁতার কাটেন অনেকে। কিন্তু শরীর বা মনের জন্য কোনটি ভাল?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৭ জুলাই ২০২৪ ১৯:৩২
Share:

সাঁতার কাটবেন, না কি সাইকেল চালাবেন? ছবি: সংগৃহীত।

সুস্থ থাকতে শরীরচর্চা করা প্রয়োজন। কিন্তু, জিম, দৌড় কিংবা যোগাসন নয়, সাইকেল চালাতে পছন্দ করেন অনেকে। আবার, এক ঢিলে দুই পাখি মারার মতো গরমের হাত থেকে রেহাই পেতে এবং ওজন নিয়ন্ত্রণে রাখতে সাঁতার কাটেন অনেকে। কিন্তু শরীর বা মনের জন্য কোনটি ভাল?

Advertisement

সাঁতার কাটা কেন ভাল?

সাঁতার কাটলে সারা শরীরের ব্যায়াম হয়। হৃদ্‌যন্ত্র তো বটেই, শরীরের প্রতিটি অঙ্গ-প্রত্যঙ্গ সঞ্চালিত হয় সাঁতার কাটলে। ফুসফুসের কার্যক্ষমতা বৃদ্ধি পায়। যাঁরা ওজন নিয়ন্ত্রণে রাখতে চান, তাঁদের জন্য এই ব্যায়াম ভাল। পায়ের পেশিতে আঘাত লাগা বা টিস্যু ছিঁড়ে যাওয়ার মতো সমস্যা থেকে মুক্তি দিতে পারে সাঁতার।

Advertisement

সাইকেল চালালে কী উপকার মেলে?

মেদ ঝরানোই যদি লক্ষ হয়, তা হলে সাইক্লিং করা ভাল। এ ছাড়া পা, হাঁটু, কোমরের নমনীয়তা বজায় রাখতেও এই ব্যায়াম উপকারী।

সাঁতার এবং সাইকেল, এই দু’ধরনের ব্যায়ামই শরীরের জন্য ভাল। তবে সাঁতারই একমাত্র ব্যায়াম, যা গোটা শরীরে রক্ত সঞ্চালন করতে সাহায্য করে। আবার, ওজন ঝরানোর ক্ষেত্রে সাঁতারের বিকল্প নেই। কারণ, সাইকেল চালালে শুধু দেহের নিম্নাঙ্গের ব্যায়াম হয়। তাতে পা, কোমরের মেদ ঝরে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement