Night Rituals for Hair

রাতে ঘুমোতে যাওয়ার আগে ঠিক কী কী করলে চুলের ক্ষতি আটকানো যাবে?

চুল ঝরার অন্যতম কারণ হল রাত্রিকালীন কেশচর্চায় ত্রুটি থেকে যাওয়া। ক্লান্তিতে শরীর এতটাই দুর্বল হয়ে পড়ে যে, আলাদা করে চিরুনি হাতে আয়নার সামনে দাঁড়াতে ইচ্ছা করে না।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০২৪ ২০:১৫
Share:

ঘুমোতে যাওয়ার আগে চুলের যত্ন নেবেন কী ভাবে? ছবি: সংগৃহীত।

সকালে ঘুম থেকে উঠতেই বালিশ জুড়ে রাশি রাশি চুল। এমন দৃশ্য অনেকের কাছেই অত্যন্ত চেনা। ঘুম ভাঙার পর এ দৃশ্য দেখে বুক কেঁপে ওঠেনি, এমন কেউ নেই। এমন অকালে চুল ঝরলে কী করেই বা শান্ত থাকা যায়। আসলে সকালের দিকে চুল ঝরার অন্যতম কারণ হল রাত্রিকালীন কেশচর্চায় ত্রুটি থেকে যাওয়া। ক্লান্তিতে শরীর এতটাই দুর্বল হয়ে পড়ে যে, আলাদা করে চিরুনি হাতে আয়নার সামনে দাঁড়াতে ইচ্ছা করে না। তবে কয়েকটি নিয়ম মেনে চললে চুলের এমন পরিণতি দেখতে হবে না।

Advertisement

আলগা করে চুল বাঁধুন

ঘুমোতে যাওয়ার আগে রাতে আঁটসাঁট করে চুল বাঁধার অভ্যাস রয়েছে অনেকেরই। তবে রাতে বেশি শক্ত করে চুল বাঁধা ঠিক নয়। তাতে আবার হিতে বিপরীত হতে পারে। সব চুল এক জায়গায় করে আলগা করে বেঁধে তার পর ঘুমোতে যান।

Advertisement

বালিশে সিল্কের কভার

সিন্থেটিক কভারে মাথা রেখে ঘুমোলে চুল ঝরে অনেকেরই। তাই বালিশে সুতি কিংবা সিল্কের কভার পরিয়ে রাখতে পারেন। তা হলে আর ঘষা লেগে চুল ঝরার ঝুঁকি থাকবে না।

ভাল করে আঁচড়ে নিন

শরীর যতই ক্লান্ত থাকুক, ঘুমোতে যাওয়ার আগে অবশ্যই মোটা দাঁতের চিরুনি দিয়ে ভাল করে চুল আঁচড়ে নিতে হবে। তাতে মাথার ত্বকে রক্ত চলাচল ভাল হয়।

হেয়ার সিরাম

চুলে সিরাম ব্যবহার করার সবচেয়ে আদর্শ সময় হল রাত। ঘুমোতে যাওয়ার আগে সিরাম চুলে মেখে রাখতে পারলে ভাল। তাতে রাতভর চুল ময়েশ্চারাইজ হওয়ার সুযোগ পায়। চুলের গো়ড়া শক্তিশালী হয়। ডগা নরম হয়।

চুল কাপড়ে মুড়িয়ে

রাতে ঘুমোতে যাওয়ার আগে সুতির কাপড় দিয়ে চুল ভাল করে মুড়িয়ে নিন। তার পর ঘুমোতে যান। চুল কাপড়ে বেঁধে রাখলে ক্ষতি কম হয়। চুল ভেঙে যাওয়া, ডগা ফেটে যাওয়ার সমস্যা হয় না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement