Oats Benefits

পুজোর আগে দ্রুত মেদ ঝরাতে ভাত-রুটি ছেড়ে শুধু ওট্‌স খাচ্ছেন, তাতে কি শরীরের ভাল হচ্ছে?

ভাত-রুটি বাদ দিয়ে অনেকেই ওট্‌সের খিচুড়ি-পোলাও খান, কেউ কেউ আবার ওট্‌সের আটা দিয়ে রুটিও বানিয়ে নেন। কিন্তু দিনে-রাতে ওট্‌স খেলে আদৌ শরীরের উপকার হয় কি?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৩৩
Share:

বেশি ওট্‌স খেলে কী হবে? ছবি: সংগৃহীত।

বেশ অনেক ক্ষণ পর্যন্ত পেট ভর্তি থাকবে। কিন্তু ওজনে তার কোনও প্রভাব পড়বে না। এমন খাবারের খোঁজ তো প্রায় সকলেই করেন। তেমন একটি পুষ্টিকর খাবার হল ওট্‌স। ভাত-রুটি বাদ দিয়ে অনেকেই ওট্‌সের খিচুড়ি-পোলাও খান, কেউ কেউ আবার ওট্‌সের আটা দিয়ে রুটিও বানিয়ে নেন। কিন্তু দিনে-রাতে ওট্‌স খেলে আদৌ শরীরের উপকার হয় কি?

Advertisement

নিয়মিত ওট্‌স খেলে কী উপকার হয়?

১) ওট্‌স ফাইবার সমৃদ্ধ। নিয়মিত ফাইবার খেলে অন্ত্র ভাল থাকে। হজম সংক্রান্ত সমস্যা নিয়ন্ত্রণে রাখে। কোষ্ঠকাঠিন্য নিরাময় করে। অন্ত্রে ভাল ব্যাক্টেরিয়ার পরিমাণ বাড়িয়ে তুলতেও সাহায্য করে।

Advertisement

২) ওট্‌সের গ্লাইসেমিক ইনডেক্স কম। ফাইবারও রয়েছে। তাই যাঁদের ডায়াবিটিস রয়েছে, তাঁরা নিশ্চিন্তে খেতে পারেন ওট্‌স।

৩) যে হেতু ওট্‌সে ফাইবারের পরিমাণ বেশি, তাই এই খাবার খেলে বেশ অনেক ক্ষণ পর্যন্ত পেট ভর্তি থাকে। বার বার খিদে পাওয়ার প্রবণতা রুখে দিতে পারে ওট্‌স।

কারা ওট্‌স খাবেন না?

যাঁদের গ্লুটেনজাতীয় খাবারে অ্যালার্জি রয়েছে, তাঁরা বেশি ওট্‌স খাবেন না। ওট্‌সে ফাইবারের পরিমাণ বেশি। অতিরিক্ত ফাইবার খেলে পেটের গোলমাল হতে পারে। কৃত্রিম স্বাদ এবং গন্ধযুক্ত ওট্‌সে কিন্তু চিনি থাকে। তাই সাবধান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement