Nail Care Tips

নখের হাল খারাপ না কি ভাল, কোন লক্ষণগুলি দেখে বুঝতে পারবেন?

নখের পরিস্থিতির উপর নজর রাখা জরুরি। কোন লক্ষণগুলি বলে দেবে নখের স্বাস্থ্য ভাল নেই?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৯ অক্টোবর ২০২৪ ১৮:৩২
Share:

নখের যত্ন নিন। ছবি: সংগৃহীত।

ত্বক এবং চুলের যত্নে যতটা তৎপরতা দেখা যায়, নখের দিকে বিশেষ নজর দেওয়া হয় না। অথট সাজ সম্পূর্ণ হয় তখনই যখন নখগুলি রঙিন থাকে। নখের সুন্দর নকশাতেও মন হারায় অনেকের। তবে দীর্ঘ দিনের অযত্নে নখের স্বাস্থ্যেও খারাপ হয়ে যায়। চুলের মতো নখেও থাকে কেরাটিন। ঠিক করে যত্ন না করলে নখের কেরাটিন নষ্ট হয়ে যায়। তাই নখের পরিস্থিতির উপর নজর রাখা জরুরি। কোন লক্ষণগুলি বলে দেবে নখের স্বাস্থ্য ভাল নেই?

Advertisement

১) দীর্ঘ দিন নখ কাটেন না। নখ বড় করতে চান। কিন্তু তাতেও নখ বড় হচ্ছে না। এমন হলে বুঝতে হবে নখের পুষ্টির অভাব দেখা দিয়েছে। সাধারণত নখ না কাটলে বড় হয়। তা যদি না হয় তা হলে নখের যত্নে বাড়তি নজর দেওয়া জরুরি।

২) নখ ভঙ্গুর হয়ে যাওয়া অন্যতম একটি লক্ষণ। অল্পেই নখ ভেঙে যাচ্ছে? নখের গোড়া দুর্বল হয়ে গেলে এমন হয় সাধারণত। যদি দেখেন যে সহজেই নখ ভেঙে যাচ্ছে, তা হলে বুঝতে হবে নখের অবস্থা বিশেষ ভাল নেই।

Advertisement

৩) নখের রং ফ্যাকাশে হয়ে গেলে সতর্ক হওয়া জরুরি। বিভিন্ন কারণে নখের রং বদলে যেতে পারে। তবে এই কারণগুলির মধ্যে অন্যতম নখের বর্ণ পরিবর্তন। প্রয়োজনীয় পুষ্টির ঘাটতি হলেই সাধারণত এমন হয়।

৪) নখের চারপাশের চামড়া শিথিল হয়ে যাওয়া অপুষ্টির একটি লক্ষণ হতে পারে। সে ক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ মেনে নখের বিশেষ যত্ন নেওয়া প্রয়োজন। ফেলে রাখলে বড়সড় কোনও সমস্যা দেখা দিতে পারে।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement