Malai vs. Aloe Vera

অ্যালো ভেরা না কি দুধের সর, ত্বকের জন্য কোনটি ভাল? সব ধরনের ত্বকে তা আদৌ মাখা যায়?

দুধের সরই বলুন বা অ্যালো ভেরা— বাড়িতে সবই পাওয়া যায়। দুধের সর এবং ময়দা মিশিয়ে মাখেন অনেকেই। রাঁধতে গিয়ে গরম কড়াইতে ছেঁকা খেলে অ্যালো ভেরার প্রলেপ লাগিয়ে নেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১০ সেপ্টেম্বর ২০২৪ ২০:২৬
Share:

ছবি: সংগৃহীত।

দুধের সরই বলুন বা অ্যালো ভেরা— বাড়িতে সবই পাওয়া যায়। শীতকালে দুধের সরের সঙ্গে আটা বা ময়দা মিশিয়ে মাখার রেওয়াজ বহু পুরনো। রাঁধতে গিয়ে গরম কড়াইতে ছেঁকা খেলে অ্যালো ভেরার প্রলেপ লাগিয়ে নেন। ত্বকের যত্নে অ্যালো ভেরা ব্যবহার করা যায় নানা ভাবে। স্পর্শকাতর ত্বকের ক্ষেত্রে এই ভেষজটি বেশ কাজের। তবে ত্বকের তো বিভিন্ন ধরন রয়েছে। কী ধরনের ত্বকে কোনটি মাখলে উপকার হবে?

Advertisement

অ্যালো ভেরা আর দুধের সরের মধ্যে কোনটি ভাল?

দুধের উপর জমানো সর। অনেকে এই জিনিসটিকে মালাই বলেও জানেন। দুধের সরের মূল দু’টি উপাদান হল প্রোটিন এবং ফ্যাট। ভিটামিন এ, ই, সি এবং বি১২ রয়েছে অ্যালো ভেরার মতো ভেষজে। এ ছাড়াও রয়েছে অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান। যা ত্বকে কোলাজেন উৎপাদনেও বিশেষ ভাবে সাহায্য করে। আপাত ভাবে দেখলে, দু’টি উপাদানই ত্বকের জন্য ভাল। যে কোনও ত্বকেই অ্যালো ভেরা মাখা যায়। তবে স্পর্শকাতর ত্বকে এই ভেষজে কাজ বেশি হয়। মালাই বা দুধের সর আবার শুষ্ক ত্বকের জন্য ভাল।

Advertisement

দুধের সর মাখলে কী হবে?

মুখে দুধের সর মাখলে জেল্লা ফিরে আসে। ত্বকের উপর জমে থাকা মৃত কোষ সহজেই দূর হয়ে যায়। বেসনের সঙ্গে দুধের সর মিশিয়ে মুখে মিনিট কুড়ি মেখে রাখতে পারেন। শুকিয়ে গেলে ঘষে ঘষে তুলে ফেলুন। সপ্তাহে দু-তিন বার এই মিশ্রণ মাখতে পারলেই ত্বকের হারানো জেল্লা ফিরে আসবে।

অ্যালো ভেরা মাখলে কী হবে?

অ্যালো ভেরায় যে হেতু জলের পরিমাণ বেশি, তাই ত্বকের আর্দ্রতা বজায় রাখতেও এই ভেষজের বিশেষ ভূমিকা রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement