Lemon Coffee Benefits

লেবুর রস দেওয়া কফি খেলে কি সত্যিই মেদ ঝরে? আর কী কী উপকার হয়?

ঘুম থেকে উঠে সকালের প্রথম চা-টা লেবুর রস দিয়ে না খেলে যেন দিন শুরুই হতে চায় না। কিন্তু অনেকের ধারণা, চায়ের বদলে কফিতে লেবুর রস মিশিয়ে খেলে তার উপকার অনেক বেশি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১০ সেপ্টেম্বর ২০২৪ ১৮:৫৯
Share:

লেবু দেওয়া কফি খেলে কী উপকার হবে? ছবি: সংগৃহীত।

দুধ চা খাওয়ার পাট অনেক দিন আগেই উঠে গিয়েছে। সারা দিন দুধ, চিনি ছাড়া লিকার চা-ই খান। কিন্তু ঘুম থেকে উঠে সকালের প্রথম চা-টা লেবুর রস দিয়ে না খেলে যেন দিন শুরুই হতে চায় না। কিন্তু অনেকের ধারণা, চায়ের বদলে কফিতে লেবুর রস মিশিয়ে খেলে তার উপকার অনেক বেশি। সত্যিই কি তাই? ২০০৮ সালে ‘ক্লিনিক্যাল বায়োকেমিস্ট্রি অ্যান্ড নিউট্রিশন’ জার্নালে প্রকাশিত একটি গবেষণাপত্রে বলা হয়েছে, শরীরের ওজন বৃদ্ধি এবং মেদ জমার গতি শ্লথ করতে পারে লেবুর রস। পাশাপাশি, ২০২৩ সালে ‘ক্লিনিক্যাল নিউট্রিশন’ জার্নালে প্রকাশিত অন্য একটি গবেষণাপত্র বলছে, পরিমিত পরিমাণে কফি খেলেও ‘টোটাল বডি ফ্যাট’-এর পরিমাণ নিয়ন্ত্রণে রাখে। তবে তা এখনও প্রমাণিত নয়।

Advertisement

কফির সঙ্গে লেবুর রস মিশিয়ে খেলে আর কী কী উপকার হবে?

১) কফির সঙ্গে লেবুর রস মিশিয়ে খেলে প্রদাহজনিত সমস্যা নিয়ন্ত্রণে থাকে। কফি এবং লেবুর রস এই দু’টির মধ্যেই অ্যান্টিঅক্সিড্যান্ট রয়েছে।

Advertisement

২) লেবুর রসে রয়েছে ভিটামিন সি। কফিতে রয়েছে অ্যান্টিঅক্সিড্যান্ট। এই দুইয়ের গুণে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়।

৩) যে হেতু এই পানীয়ের মধ্যে অ্যান্টিঅক্সিড্যান্টের পরিমাণ অনেকটাই বেশি, শরীরে জমা টক্সিন বা দূষিত পদার্থ দূর করতেও সাহায্য করে লেবুর রস দেওয়া কফি। তাই ত্বকের জন্য এই পানীয় বিশেষ ভাবে উপকারী।

কফির সঙ্গে লেবুর রস মিশিয়ে খেলে ক্ষতি হতে পারে কি?

১) লেবুর রস এবং কফি— দু’টিই অ্যাসিডধর্মী। তাই যাঁদের অম্বলের সমস্যা রয়েছে, তাঁরা এই পানীয় খাবেন না।

২) দাঁতের শিরশিরানি বা মাড়িতে কোনও সমস্যা থাকলেও এই পানীয় খাওয়া যাবে না। তাতে অস্বস্তি আরও বেড়ে যেতে পারে। দাঁতের এনামেল নষ্ট হয়ে যাওয়ার পিছনেও লেবু বা কফির ভূমিকা রয়েছে।

৩) যাঁদের অনিদ্রাজনিত সমস্যা রয়েছে, তাঁদেরও এই পানীয় খেতে বারণ করা হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement