Hair Care Tips

চুল পড়ছে, অকালে পেকেও যাচ্ছে, এই একটি খাবারই মুশকিল আসান করতে পারে

একগাদা শ্যাম্পু, সিরামের দরকার নেই। নিয়ম করে এটি ব্যবহার করুন। তফাৎ বুঝতে পারবেন নিজেই।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২০ অগস্ট ২০২৪ ১৮:৪৯
Share:

চুল ভাল থাকবে কীসে, জেনে নিন। ছবি: ফ্রিপিক।

রোজের যা ব্যস্ততা তাতে চুলের যত্নও নেওয়া হচ্ছে না ঠিক করে। ফলে চুল ঝরে যাচ্ছে অকালেই। দোকান থেকে কেনা তেল, শ্যাম্পুতেও গাদা গাদা রাসায়নিক। যদি চুল লম্বা করতে চান ও ঘনত্বও বাড়াতে চান, তা হলে কার্যকরী হতে পারে আখরোট। একটি খাবার যদি রোজ ডায়েটে রাখেন, তাহলেই একেবারে তারকাদের মতো চুল হবে।

Advertisement

আখরোটে প্রচুর পরিমাণে ভিটামিন ই, ফাইবার রয়েছে। আছে ম্যাগনেশিয়াম, পটাশিয়াম, আয়রন, ক্যালসিয়াম ও সোডিয়াম। এসব পুষ্টিগুণের জন্যই আখরোট ত্বক ও চুল ভাল রাখতে সাহায্য করে।

আখরোটের খোসাও নাকি চুলের জন্য খুবই উপকারি। জলে পরিমাণমতো আখরোটের খোসা ভিজিয়ে ফুটিয়ে নিন ১৫ মিনিট। তার পর ঠান্ডা করে একটি স্প্রে বোতলে ভরে নিন। চুলে ব্যবহারের সময়ে আখরোটের খোসা ফোটানো জলের সঙ্গে কয়েক ফোঁটা রোজ়মেরি তেল মেশাতে ভুলবেন না।

Advertisement

আখরোট পাকা চুল কালোও করে। এক গ্লাস জল নিন একটি পাত্রে। তা ফুটিয়ে নিতে হবে। জল গরম হতেই মিশিয়ে দিন আখরোটের খোসায়। আপনি ১০-১৫টি খোসা মিশিয়ে দিতে পারেন। অন্তত ১৫ মিনিট ফুটিয়ে নিতে হবে। মাঝারি আঁচে ফুটিয়ে নেবেন। জল কমে অর্ধেক হয়ে এলে গ্যাস বন্ধ করে দিন। এই মিশ্রণ ঠান্ডা হতে দিন। তার পর গোলাপ জল ও রোজ়মেরি তেল কয়েক ফোঁটা মিশিয়ে ব্যবহার করতে পারেন।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement