Pre-Cut Vegetables

অনলাইনে অর্ডার দিয়ে কাটা শাকসব্জি, ফল কিনছেন? চটজলদি রান্না হবে, কিন্তু স্বাস্থ্যসম্মত তো?

চটজলদি রান্না সেরে নিতে এখন আর সব্জি কাটারও দরকার নেই। অর্ডার দিলেই পৌঁছে দেবে বাড়িতে। এই পরিষেবায় বিস্তর সুবিধা হচ্ছে ঠিকই, কিন্তু তা স্বাস্থ্যের জন্য কতটা ভাল, তা নিয়েও প্রশ্ন উঠেছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২০ অগস্ট ২০২৪ ১৬:৪৫
Share:

কাটা ফল, শাকসব্জি যে কিনছেন, তা শরীরের জন্য ভাল তো! ছবি: ফ্রিপিক।

মুদিপণ্য থেকে শুরু করে রান্না খাবার— অনলাইন বাজারের চাহিদা দিন দিনই বাড়ছে। বাড়ির বাইরে পা না রেখে চটজলদি মুদিখানার বাজার করার এই ছবি এখন শহরের বাড়িতে বাড়িতে। আবার এক-আধ দিন রান্নায় বিরতি দিতে অনলাইনেই দেদার খাবার আনিয়েও খাচ্ছেন লোকজন। এই অবধি তো ঠিকই ছিল। কিন্তু এখন গ্রাহকদের আরও সুবিধা দিতে শাকসব্জি, ফল কেটেকুটে, প্যাকেট করে পৌঁছে দেওয়া হচ্ছে বাড়িতে। চটজলদি রান্না সেরে নিতে এখন আর সব্জি কাটারও দরকার নেই। অর্ডার দিলেই পৌঁছে দেবে বাড়িতে। বেশ কয়েকটি অনলাইন সাইটে এই পরিষেবা রয়েছে।

Advertisement

প্যাকেট করা কাটা সব্জি বা ফল, অথবা মাছ-মাংস তখনই স্বাস্থ্যসম্মত হবে, যখন তার প্যাকেজিং ও সংরক্ষণ পদ্ধতি সঠিক হবে। বেশির ভাগ সময়েই প্যাকেজিং ঠিক মতো হয় না। বেশি দিন সব্জি বা ফল তরতাজা রাখতে এমন রাসায়নিক মেশানো হয়, যা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। তা ছাড়া সব্জি যদি প্যাকেজিং এর আগে ঠিক মতো ধুয়ে পরিষ্কার না করা হয়, তা হলে ধুলোময়লা, কীটনাশক দীর্ঘ সময় ধরে তাতে লেগে থাকবে। সেই সব্জি খেলে পেটের গোলমাল হতে বাধ্য।

পুষ্টিবিদ শম্পা চক্রবর্তী জানাচ্ছেন, সব্জি বা ফল দীর্ঘ সময়ে প্যাকেটে তাজা রাখতে বিভিন্ন রকম রাসায়নিক মেশানো হয় অনেক সময়েই। এগুলির মধ্যে থাকে সাইট্রিক অ্যাসিড, সালফার ডাই অক্সাইড, ক্যালসিয়াম প্রপায়োনেট, সোডিয়াম বেঞ্জোয়েটের মতো রাসায়নিক, যেগুলি শরীরে গেলে হার্ট, লিভার, কিডনির ক্ষতি করতে পারে। তা ছাড়া এই সব রাসায়নিক মেশালে সব্জির পুষ্টিগুণও নষ্ট হয়ে যায়। ক্যানসারের ঝুঁকি বাড়তে পারে।

Advertisement

সব্জি যাতে দেখতে টাটকা লাগে এবং পোকা ধরে না যায়, সে জন্য কৃত্রিম রংও মেশানো হয়। এই রং দিনের পর দিন পেটে গেলে লিভারের জটিল অসুখ হতে পারে। সব্জি কী তাপমাত্রায় সংরক্ষণ করা হচ্ছে, প্যাকেটবন্দি করার কত দিন অবধি বিক্রি হচ্ছে তা-ও খেয়াল করা জরুরি। মেয়াদ উত্তীর্ণ সব্জি বা ফল খেলে কিন্তু বিষক্রিয়া হতে বাধ্য। কারণ বেশি দিন সেই কাটা ফল বা সব্জি সংরক্ষণ করে রাখলে এবং সঠিক তাপমাত্রায় না রাখলে তাতে ব্যাক্টিরিয়া বা ছত্রাক জন্মাবে। এর পর যতই ধুয়ে রান্না করুন না কেন, খেলে পেটের অসুখ হবেই। তাই প্যাকেটজাত কাঁচা সব্জি যদি কিনতেই হয়, তা হলে যাচাই করে নেবেন তা মেয়াদ উত্তীর্ণ হয়ে গিয়েছে কি না। তা ছাড়া কেনার পরে সেই সব্জি গরম জলে ভিজিয়ে রাখতে হবে। এর পরে ভেজা কাপড় বা ভেজা কাগজ দিয়ে সব্জি ভাল করে ঘষে পরিষ্কার করে নিতে হবে। যদি রাসায়নিক বা কৃত্রিম রং থাকে, তা হলে তা উঠে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement