Keshar Milk Skin Care Benefits

ত্বকে লাবণ্য ফেরাবে কেশর! খাবেন, না মুখে মাখবেন এটি?

রূপচর্চায় বহু দিন ধরেই ব্যবহার হয়ে আসছে দুধ ও জাফরানের। ত্বক টান টান ও সুন্দর রাখতে জাফরান বিশেষ কার্যকর। মুখে না মেখে কেশর-দুধ খেলেও কি ত্বক ভাল থাকবে?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১২ সেপ্টেম্বর ২০২৪ ১৮:০০
Share:

ত্বক ভাল থাকবে কেশর দুধে? ছবি: ফ্রিপিক।

ত্বকে লাবণ্য ফেরাতে রূপচর্চা করছেন? তবে ত্বকের যত্নের পাশাপাশি চুমুক দিয়ে দেখতে পারেন জাফরান দুধেও। অনেকেরই ঘুমের আগে দুধ খাওয়ার অভ্যাস আছে। তবে সেই দুধে একটু কেশর বা জাফরান মিশিয়ে নিতে পারলে, শুধু শরীর ভাল থাকবে না, ত্বকেও লাবণ্য ফিরতে পারে।

Advertisement

দুধ সুষম খাদ্য হিসাবে বিবেচিত।এতে রয়েছে সোডিয়াম, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, আয়রন, ভিটামিন সি, ভিটামিন বি৬। কেশর বা জাফরানেও রয়েছে ভিটামিন বি,পটাশিয়াম-সহ নানা খনিজ। তার জেরেই কেশর দুধে চুমুক দিলে ভাল থাকবে ত্বক।

কী কী উপকার?

Advertisement

উজ্জ্বল ত্বক

কেশর বা জাফরানে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিড্যান্ট। যা ত্বক উজ্জ্বল করতে ও লাবণ্য ফেরাতে সাহায্য করে। পাশাপাশি ত্বকের বলিরেখা দূর করতেও সাহায্য করে কেশর দুধ। নিয়মিত জাফরান দুধ খেলে ত্বকের কালচে ভাব দূর হয়ে, লাবণ্য ফিরবে।

ত্বককে আর্দ্র রাখে

কেশর অ্যান্টিঅক্সিড্যান্টে ভরপুর। দুধে কেশর মিশিয়ে খেলে তা ত্বককে আর্দ্র রাখতে এবং ত্বকের জেল্লা ফিরিয়ে আনতে সাহায্য করে।

ব্রণের সমস্যা দূর করে

কেশরে রয়েছে অ্যান্টিব্যাক্টিরিয়াল উপাদান। যা ব্রণ ও ছোটখাটো সংক্রমণ দূরে রাখতে সাহায্য করে। পাশাপাশি প্রদাহ কমাতেও সাহায্য করে কেশর দুধ।

কেশর দুধ খেলে শুধু ত্বক ভাল থাকে না, অনিদ্রা দূর করতেও এটি সহায়ক। বিপাকহার বৃদ্ধিতেও কেশর দুধ কার্যকর।

তবে খাওয়ার পাশাপাশি ত্বকের যত্নেও কেশর ব্যবহার করতে পারেন।

কী ভাবে মুখে লাগাবেন?

১. মুখ পরিষ্কার করে দুধে কেশর মিশিয়ে সেটি তুলো দিয়ে মুখে লাগিয়ে নিতে পারেন। এতে কালচে ভাব দূর হবে, ত্বক উজ্জ্বল হবে।

২. ১ চা চামচ অ্যালো ভেরার সঙ্গে সামান্য কেশর বা জাফরান মিশিয়ে নিতে পারেন। মিশ্রণটি পরিষ্কার মুখে ক্রিম হিসাবে মাখতে পারেন। আবার এটি দিয়ে মালিশও করতে পারেন মুখে। এতেও ত্বক আর্দ্র ও সুন্দর হবে। বলিরেখা দূর হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement