Hair Breakage

রোজের কোন ৫ অভ্যাসের কারণেই নষ্ট হচ্ছে চুল? কমবেশি সকলেই কিন্তু করে থাকেন

চুলের জন্য হরেক রকম প্রসাধনী ব্যবহার করেও লাভ হচ্ছে না? রোজের কিছু অভ্যাসই কিন্তু চুল নষ্ট হয়ে যাওয়ার জন্য দায়ী। কী কী অভ্যাস, জানেন?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১২ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৪৬
Share:

কোন কোন অভ্যাস চুলের ক্ষতি করছে? ছবি: ফ্রিপিক।

কেবল বর্ষায় নয়, সারা বছর ধরেই চুল পড়ার সমস্যা নিয়ে কমবেশি সকলেই নাজেহাল। অত্যধিক মানসিক চাপ, অস্বাস্থ্যকর খাওয়াদাওয়ার অভ্যাস, রাসায়নিকের ব্যবহার ও দূষণের বাড়বাড়ন্তের জেরে চুলের ক্ষতি হচ্ছে। চুল পড়া কেবল নয়, অকালে চুল পড়ার সমস্যাতেও জেরবার অনেকে। একটি-দু’টি থেকে নিমেষেই গোটা মাথায় ঢেউখেলানো কালো চুল সাদা হয়ে যেতে শুরু করে। বাজারচলতি দামি প্রসাধনী লাগিয়ে, সময়ান্তরে রং করেও লাভ হয় না।

Advertisement

এখন মনে হতেই পারে, চুলের জন্য এত রকম প্রসাধনী ব্যবহার করেও কেন লাভ হচ্ছে না? তা হলে কি যত্নে খামতি থাকছে? আসল ব্যাপার হল, চুলের যত্নে ঠিক যা যা করা দরকার, তা সঠিক ভাবে করেন না অনেকেই। রোজের কিছু অভ্যাসই কিন্তু চুল নষ্ট হয়ে যাওয়ার জন্য দায়ী। কী কী সেই অভ্যাস জানেন?

ভিজে চুলে ঘুম?

Advertisement

ভিজে চুলে ঘুমিয়ে পড়ার প্রবণতা অনেকেরই আছে। অনেকে আবার বেলায় স্নান করলেও সেই ভিজে চুলেই দিবানিদ্রা সারেন। অফিস বা কাজের জায়গা থেকে ফিরে সন্ধেয় স্নান করে ভিজে চুল ঘষে ঘষে মোছার অভ্যাসও আছে। এই সব অভ্যাসই চুলের দফারফা করছে। বাড়ির বড়দের বলতে শুনবেন, ভিজে চুলে না শুতে। কারণ ভিজে চুলে ঘুমোলে চুলে প্রচুর জট পড়ে, চুলে ঘাম জমে দুর্গন্ধও বার হয়। আর গোড়া তো নরম হয়ই।

স্নান করেই চুল বাঁধেন?

তাড়াহুড়ো করে স্নান সেরেই ভেজা চুল কোনও রকমে বেঁধে অফিসমুখো হওয়ার অভ্যাস যদি থাকে, তা হলে চুল তো নষ্ট হবেই। ভিজে চুল ক্লিপ দিয়ে আটকালে অথবা রাবার ব্যান্ড দিয়ে বাঁধলে, চুলের গোড়া আলগা হয়ে যায়। তা ছাড়া ভিজে চুল দীর্ঘ সময় বাঁধা থাকলে মাথার তালুতে ছত্রাকের সংক্রমণও হতে পারে।

চুল জোরে জোরে আঁচড়াবেন না

অবাধ্য, রুক্ষ চুলে যদি চিরুনি চালাতে হয়, তা হলে ধীরে ধীরে আঁচড়ান। জট-সহ জোরে আঁচড়াতে গেলে আরও বেশি চুল ছিঁড়তে শুরু করে। আর ভিজে চুল হলে, ভুলে চিরুনি দিয়ে আঁচড়ে জট ছাড়াতে যাবেন না। তা হলে গুচ্ছ গুচ্ছ চুল হাতে উঠে আসবে। খোলা হাওয়ায় চুল শুকিয়ে বড় দাঁতের চিরুনি দিয়ে একেবারে ডগা অর্থাৎ নীচ থেকে একটু একটু করে জট ছাড়াতে হবে।

কন্ডিশনার ব্যবহার করেন তো?

চুল ভাল রাখতে সপ্তাহে অন্তত তিন দিন শ্যাম্পু করা জরুরি। অনেকেই শ্যাম্পুর পর কন্ডিশনার ব্যবহার করতে ভুলে যান। ফলে চুলের স্বাস্থ্য ভাল হওয়ার পরিবর্তে চুল পড়ার সমস্যা কয়েক গুণ বেড়ে যায়। তাই কন্ডিশনার ব্যবহার করা জরুরি। তবে তা করতে হবে নিয়ম মেনে। চুলের গোড়ায় কিংবা মাথার ত্বকে ভুলেও কন্ডিশনার ব্যবহার করবেন না। এতে মাথার ত্বক তৈলাক্ত হয়ে পড়ে। চুলের মাঝ বরাবর থেকে ডগা পর্যন্ত কন্ডিশনার ব্যবহার করুন।

হেয়ার ড্রায়ার মোটেই ভাল নয়

প্রতি দিন হেয়ার ড্রায়ার দিয়ে চুল শুকনো একেবারেই স্বাস্থ্যকর অভ্যাস নয়। হেয়ার ড্রায়ারের গরম হাওয়া মাথার ত্বকেরও ক্ষতি করে। ঘন ঘন হেয়ার ড্রায়ার চুলের গোড়াকেও নষ্ট করে। তাই হেয়ার ড্রায়ার ছাড়াই চুল শুকনোর চেষ্টা করুন। ভিজে চুল রোদে শুকোনোই সবচেয়ে বেশি স্বাস্থ্যকর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement