৩ অভ্যাস: ত্যাগ না করলে ১৫ দিন অন্তর পার্লারে গিয়েও চকচকে ত্বক পাওয়া যাবে না

দৈনন্দিন জীবনে অজান্তেই এমন কিছু ভুল হয়ে যায়, যার মাসুল গোনে ত্বক। কিন্তু কোন ভুলে ত্বক লাবণ্য হারাচ্ছে জানেন?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৩ মে ২০২৪ ২১:০৫
Share:

ত্বকের যত্নে গলদ থেকে যাচ্ছে না তো? ছবি: সংগৃহীত।

অফিস, বাড়ি, সংসারের সিংহভাগ দায়িত্ব সামলে আলাদা করে ত্বকের যত্ন নেন। যতটা পরিচর্যা প্রয়োজন, ততটা করে উঠতে না পারলেও ত্বক একেবারে যত্নহীন নয়। তা সত্ত্বেও নিষ্প্রাণ হয়ে প়়ড়ছে ত্বক। তাই পার্লারে যাতায়াত করার ঝোঁকও বাড়ছে। তার সঙ্গে পাল্লা দিয়ে বা়ড়ছে ত্বক নিয়ে নানা পরীক্ষাও। বিভিন্ন প্রসাধনীতে থাকা রাসায়নিকের প্রভাবে ত্বক ক্রমশ জেল্লাহীন হয়ে পড়ছে। তবে ত্বক ভাল রাখতে শুধু বাহ্যিক যত্ন নিলেই চলবে না, কয়েকটি বিষয়েও সতর্ক হওয়া জরুরি। দৈনন্দিন জীবনে অজান্তেই এমন কিছু ভুল হয়ে যায়, যার মাসুল গোনে ত্বক। কিন্তু কোন ভুলে ত্বক লাবণ্য হারাচ্ছে জানেন?

Advertisement

১) ত্বকের যত্নের পথে সবচেয়ে বড় বাধা ধূমপান। শুধু হৃদ্‌রোগ বা ফুসফুসের ক্যানসারের ঝুঁকি বাড়ে তা নয়, ত্বকের ক্ষতিও করে সিগারেটের নিকোটিন। এ ছাড়া, সিগারেটের কার্বন-মোনো অক্সাইড ত্বকের প্রতিটি কোষে অক্সিজেন পৌঁছনোর পথেও বাধা হয়ে দাঁড়ায়। ফলে ত্বক শুষ্ক হয় পড়ে দ্রুত।

২) তেল-মশলাদার খাবার খাওয়া কমাতে না পারলে, ত্বকের জেল্লা ফেরানো সম্ভব নয়। শরীরে জমে থাকা অতিরিক্ত তেল ত্বকের কোষের মুখগুলিকে আটকে দেয়। ব্রণর জন্ম হয় সেখান থেকেই। তাই ঝকঝকে ত্বক পেতে হলে বাইরের খাবারের প্রতি প্রেম কমাতে হবে।

Advertisement

৩) হালকা জ্বর এলে কিংবা পেটে ব্যথা হলে চিকিৎসকের পরামর্শ ছা়ড়াই ওষুধ খান? শরীরের জন্য তো বটেই, ত্বকের জন্যও খুব ক্ষতিকর এই স্বভাব। বেশ কিছু বাজারচলতি প্রচলিত ওষুধ অনেক সময়ে ত্বকের নানা ক্ষতি করে। তা ছাড়া, প্রত্যেকের ত্বকের ধরনও সমান হয় না। স্পর্শকাতর ত্বক হলে সমস্যা আরও বেশি। ইচ্ছামতো ওষুধ খেয়ে সাময়িক ভাবে সুস্থ হওয়া গেলেও, ত্বক ক্ষতিগ্রস্ত হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement