Choose The Right serum

সামনেই পুজো, ত্বকে জেল্লা আনতে, দাগছোপ দূর করতে কোন সিরাম বেছে নেবেন?

রুক্ষ ত্বক, বলিরেখা, কালচে ছোপ দূর করতে বিশেষ ভাবে সাহায্য করতে পারে সিরাম। কিন্তু অসংখ্য পণ্যের ভি়ড়ে বেছে নেবেন কোনটি?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০২৪ ১২:২১
Share:

সমস্যা ভিন্ন, সিরামও ভিন্ন। বেছে নেবেন কোনটি? ছবি: ফ্রিপিক

ক্লিনজ়ার, ময়শ্চারাইজ়ারের পাশাপাশি ক্রমশই রূপচর্চার অবিচ্ছেদ্য অঙ্গ হয়ে উঠছে সিরাম। গভীরে গিয়ে ত্বককে আর্দ্র করতে, বলিরেখা, কালচে ত্বকের সমস্যা দূর করতে সিরামের ব্যবহার বৃদ্ধি পাচ্ছে। সিরামে থাকে ভিটামিন সি, হায়ালুরোনিক অ্যাসিড, গ্লাইকোলিক অ্যাসিডের মতো বিভিন্ন উপাদান। কিন্তু, কোনটি আপনার ত্বকের জন্য উপযুক্ত? দোকানে গেলে একসঙ্গে চার-পাঁচটিরও বেশি সিরাম বার করে দেবেন বিক্রেতা। তার মধ্যে বেছে নেবেন কোনটি?

Advertisement

বলিরেখা দূর করার সিরাম

ত্বকের বলিরেখা রয়েছে? তা হলে বেছে নিতে হবে রেটিনল রয়েছে, এমন সিরাম। কী এটি? এর কাজই বা কী? ভিটামিন এ থেকে মেলে রেটিনল । নতুন কোষ গঠন, পুরনো কোষ প্রতিস্থাপনে সাহায্য করে এটি। এ ছাড়া, ভিটামিন সি, আলফা হাইড্রক্সি অ্যাসিড, পেপটাইড্স রয়েছে, এমন সিরামও বলিরেখা দূর করতে পছন্দের তালিকায় রাখতে পারেন।

Advertisement

কখন ব্যবহার করবেন?

এই সিরামটি শুধু রাতেই ব্যবহার করতে হবে। ঘুমোনোর আগে এর ব্যবহারে ত্বক হয়ে উঠবে দাগহীন, টানটান।

ত্বক উজ্জ্বল করার সিরাম

সূর্যের ক্ষতিকর রশ্মির প্রভাবে ত্বকের বিপুল ক্ষতি হয়। ত্বক কুঁচকে যাওয়া, শুষ্ক হয়ে যাওয়া, কালচে ছোপ পড়ার মতো নানাবিধ সমস্যা দেখা দেয়। সমাধানে বেছে নিতে পারেন গ্রিন টি, লাইকোরাইস রুট, গ্রেপ ফ্রুট সমৃদ্ধ সিরাম। এতে থাকে ভিটামিন ই ও সি। এ ছাড়াও ত্বকের বর্ণ উজ্জ্বল করতে কাজ করে কোজিক অ্যাসিড, ফেরুলিক অ্যাসিড।

ব্রণ নিরাময়ে সিরাম

ব্রণের সমস্যায় এটা-ওটা মেখেও কোনও সমাধান মেলেনি? তা হলে ব্যবহার করে দেখতে পারেন সালিসিলিক অ্যাসিড, আলফা হাইড্রক্সি অ্যাসিড-যুক্ত সিরাম। সাইট্রিক অ্যাসিড, জ়িঙ্ক, গ্রিন টি-র নির্যাস রয়েছে যে সিরামে, সেগুলিও এ ক্ষেত্রে কার্যকর হবে। শুধু ব্রণ দূর করতে নয়, মৃত কোষ ত্বক থেকে সরাতেও এই ধরনের সিরাম কার্যকর।

আর্দ্রতার জন্য সিরাম

গ্রীষ্ম হোক বা শীত, কারও কারও ত্বক বছরভরই শুষ্ক। ময়শ্চারাইজ়ার মাখলেও সমস্যার স্থায়ী সমাধান হয় না। ত্বককে গভীর ভাবে আর্দ্র করতে ভিটামিন ই, আরগন অয়েল, জোজোবা অয়েল সমৃদ্ধ সিরাম উপযুক্ত। কেনার আগে দেখে নিন, এই ধরনের উপাদানগুলি মজুত রয়েছে কি না।

এক্সফোলিয়েটিং সিরাম

ত্বকের ঔজ্জ্বল্য ধরে রাখতে গেলে মৃত কোষ সরিয়ে দেওয়া জরুরি। তার জন্য দরকার স্ক্রাবিং বা এক্সফোলিয়েশন। এ জন্য বেছে নিতে পারেন গ্লাইকোলিক, ল্যাক্টিক অ্যাসিড যুক্ত সিরাম। এই তালিকায় জুড়তে পারেন রেটিনল, সাইট্রিক অ্যাসিড সমৃদ্ধ সিরামও।

কী ভাবে সিরাম ব্যবহার করবেন?

মুখ ফেসওয়াশ দিয়ে পরিষ্কার করে মুছে নিন। ড্রপারের সাহায্যে কয়েক ফোঁটা সিরাম মুখে নিয়ে আঙুলের সাহায্যে লাগিয়ে নিন। তবে, ঘষাঘষি করবেন না। রাতে ঘুমোনোর আগে ব্যবহার করলেই ভাল ফল মিলবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement