Pet Care Tips

পোষ্য সারমেয়র গায়ের দুর্গন্ধ দূর করতে সুগন্ধি ব্যবহার করছেন? তাতে ওর ক্ষতি হবে না তো?

খাওয়ার পর সব সময়ে স্নান করানো সম্ভব হয় না। কখন ভিজে কাপড় বা তোয়ালে দিয়ে মুখ মুছিয়ে দেন অভিভাবকেরা। কিন্তু তাতে তো দুর্গন্ধ দূর হবে না।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৭ অগস্ট ২০২৪ ১৯:১১
Share:

পোষ্যের গায়ে সুগন্ধি দেওয়া ভাল? ছবি: সংগৃহীত।

বর্ষাকালে পোষ্য সারমেয়র লোম সহজে শুকোতে চায় না। তাই ঘন ঘন স্নান করাতে চান না অনেকেই। মানুষের মতো পোষ্যদের গায়ে ঘাম না হলেও শারীরবৃত্তীয় সমস্ত কার্যকলাপ স্বাভাবিক ভাবেই হয়। তা ছাড়া কখনও দুধ, কখনও দই, কখনও আবার মাংস খেতে গিয়ে সারা গায়ে মাখামাখি করার অভ্যাসও থাকে বহু সারমেয়র। খাওয়ার পর সব সময়ে স্নান করানো সম্ভব হয় না। কখন ভিজে কাপড় বা তোয়ালে দিয়ে মুখ মুছিয়ে দেন অভিভাবকেরা। কিন্তু তাতে তো দুর্গন্ধ দূর হবে না। এই সমস্যার সমাধান করতে পারে সুগন্ধি স্প্রে। কিন্তু এই ধরনের স্প্রে কি পোষ্যদের জন্য আদৌ ভাল?

Advertisement

পশু চিকিৎসকেরা বলছেন, এই ধরনের স্প্রে কিন্তু পোষ্যদের জন্য বিশেষ ভাবে তৈরি। তাই অসুবিধে হওয়ার কথা নয়। তাই বলে যথেচ্ছ সুগন্ধি ব্যবহার করলে চলবে না। মানুষের যেমন কোনও কোনও গন্ধে অ্যালার্জি থাকে, সেই একই রকম সমস্যা সারমেয়দেরও হতে পারে। সুগন্ধি ব্যবহার করার আগে অবশ্যই সে বিষয়ে সতর্ক থাকতে হবে। সুগন্ধি দেওয়ার পর পোষ্যের ত্বকে কোনও অস্বস্তি হচ্ছে কি না সে দিকেও খেয়াল রাখতে হবে। সুগন্ধি স্প্রে করার সময়ে তা নাকে, চোখে বা মুখের ভিতর যাতে ঢুকে না যায় সে দিকেও লক্ষ রাখা প্রয়োজন।

পোষ্য সারমেয়র জন্য সুগন্ধি কেনার আগে কী কী মাথায় রাখবেন?

Advertisement

১) পোষ্যের জন্য বিশেষ ভাবে তৈরি অ্যালকোহল-মুক্ত সুগন্ধি কিনতে হবে।

২) খুব চড়া গন্ধ-যুক্ত স্প্রে ব্যবহার না করাই ভাল।

৩) খুব ভাল হয় যদি সেই সুগন্ধি সম্পূর্ণ প্রাকৃতিক উপাদান দিয়ে তৈরি করা হয়।

৪) সুগন্ধি ব্যবহার করার আগে পোষ্যের ত্বকে ‘প্যাচ টেস্ট’ করিয়ে নিতে হবে।

৫) শরীরের যেখানে-সেখানে জিভ বোলানোর অভ্যাস রয়েছে পোষ্যদের। পোষ্যেরা সহজেই নাগাল পেয়ে যেতে পারে এমন জায়গা সুগন্ধি দেওয়া যাবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement