Side Effects of Noodles

তেলমশলা কম থাকে বলে নিশ্চিন্তে চাউমিন খাচ্ছেন?এই খাবার নিয়মিত খেলেও বিপদ ঘনিয়ে আসতে পারে

ছোট থেকে বড়, বয়স নির্বিশেষে প্রায় সকলেই চাউমিন খেতে অনেকেই পছন্দ করেন। চটজলদি বানিয়ে ফেলা যায়। পেটও ভরে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৭ অগস্ট ২০২৪ ১৮:১৫
Share:

ছবি: সংগৃহীত।

অনেক ক্ষণ অফিসে কাজ করছেন। পেটের মধ্যে খিদে হঠাৎ চনচনিয়ে উঠল। ঠিক হল সহকর্মীরা সকলে মিলে চাউমিন খাবেন। অথবা রবিবারের সকাল। জলখাবারে খুদের বায়নাক্কা মেটাতে চটজলদি বানিয়ে ফেললেন সুস্বাদু চাউমিন। ছোট থেকে বড়, বয়স নির্বিশেষে প্রায় সকলেই চাউমিন খেতে পছন্দ করেন। চটজলদি বানিয়ে ফেলা যায়। পেটও ভরে। অনেকের ধারণা রাস্তার ধারে তেলমশলা দেওয়া অন্যান্য যত ধরনের খাবার পাওয়া যায়, তার চাইতে চাউমিন নিরাপদ। তবে পুষ্টিবিদেরা বলছেন, এমন ধারণা মনে পুষে রাখা একেবারেই ঠিক নয়। দীর্ঘ দিন ধরে চাউমিন খাওয়ার ফল মারাত্মক হতে পারে। শুধু নুডলস বা চাউমিন নয়, ময়দাজাত যে কোনও খাবার বেশি খেলে একই রকম সমস্যার সম্মুখীন হতে পারেন।

Advertisement

অতিরিক্ত চাউমিন খেলে শরীরে কী কী ক্ষতি হতে পারে?

১) নুডলস তৈরি হয় মূলত ময়দা দিয়ে। ফলে সংরক্ষণের জন্য এতে প্রচুর পরিমাণে রাসায়নিক মেশানো হয়। যা শরীরের জন্য একেবারেই ভাল নয়। দীর্ঘ দিন ধরে চাউমিন খেলে কমতে থাকে হজমক্ষমতাও।

Advertisement

২) নুডলসে ‘মনোসোডিয়াম গ্লুটামেট’ নামক একটি রাসায়নিক মেশানো হয়। দীর্ঘ দিন ধরে শরীরে এই রাসায়নিক যৌগ প্রবেশ করার ফলে বাড়তে থাকে রক্তচাপ।

৩) দীর্ঘ দিন ধরে চাউমিন খেলে বিপাকহার কমে যায়। ফলে ওজন বৃদ্ধি পেতে থাকে।

৪) চাউমিন বা ময়দাজাত খাবারে ট্রান্স ফ্যাটের পরিমাণ বেশি। এই ধরনের ফ্যাট হার্টের জন্য ভীষণ ক্ষতিকর।

৫) অতিরিক্ত ময়দা পেটের জন্যও ভাল নয়। হজমের গোলমাল তো বটেই, কোষ্ঠকাঠিন্য কিংবা ইরিবেটল বাওয়েল সিনড্রমের সমস্যায় ভুগতে হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement