Bangladesh Crisis

স্বস্তির প্রত্যাবর্তন! অশান্ত বাংলাদেশ থেকে এয়ার ইন্ডিয়ার বিশেষ বিমানে দেশে ফিরলেন ২০৫ ভারতীয়

মঙ্গলবার দুপুর থেকেই পেট্রাপোল, বেনাপোল, হিলিতে ভারত-বাংলাদেশ আন্তর্জাতিক সীমান্তের স্থলবন্দরের গেট খুলে দেওয়া হয়েছে। বুধবার ঢাকা থেকে চালু হয়েছে বিমান পরিষেবাও।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৭ অগস্ট ২০২৪ ১১:১৭
Share:

— ফাইল চিত্র।

অবশেষে স্বস্তি! ও পার বাংলা থেকে দেশে ফিরলেন ২০৫ জন ভারতীয়! এয়ার ইন্ডিয়ার একটি বিশেষ বিমানে বুধবার সকালে ঢাকা থেকে দিল্লি ফিরেছেন তাঁরা। যাত্রী তালিকায় রয়েছে ছয় শিশুও।

Advertisement

বিমান সংস্থার এক কর্মকর্তা সংবাদমাধ্যমকে জানিয়েছেন, মধ্যরাত পেরিয়ে ঢাকায় পৌঁছয় বিমানটি। সেখান থেকে ভারতীয়দের নিয়ে দিল্লি ফেরে সেটি।

সূত্রের খবর, বুধবার থেকে দিল্লি-ঢাকা রুটে ফের বিমান পরিষেবা চালু করছে এয়ার ইন্ডিয়া। তবে পরিস্থিতি স্বাভাবিক হচ্ছে না এখনই। ওই রুটে আপাতত প্রতি দিন মাত্র দু’টি উড়ান চালু থাকছে। পাশাপাশি, বাংলাদেশে স্বাভাবিক পরিষেবা চালুর পথে ভিস্তারা এবং ইন্ডিগোও। ভিস্তারার একটি বিমান প্রতি দিন মুম্বই থেকে ঢাকার উদ্দেশে রওনা দেবে। এ ছাড়া দিল্লি-ঢাকা সাপ্তাহিক তিনটি বিমান চলবে। সাধারণত, ইন্ডিগো বিমানসংস্থার দিল্লি, মুম্বই এবং চেন্নাই থেকে ঢাকাগামী তিনটিই দৈনিক উড়ান রয়েছে। কলকাতা থেকে ঢাকা যাওয়ার জন্য রয়েছে দৈনিক দু’টি বিমান। তবে পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত দুই দেশের মধ্যে দৈনিক কতগুলি উড়ান চালু থাকবে, তা এখনই বলা যাচ্ছে না।

Advertisement

প্রসঙ্গত, সোমবার বাংলাদেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি বিবেচনা করে ভারত-বাংলাদেশ সীমান্ত বরাবর কড়া সতর্কতা জারি করেছিল বিএসএফ। বাংলাদেশের উত্তাল পরিস্থিতির কারণে বন্ধ করে দেওয়া হয় বিমান চলাচলও। বন্ধ হয়ে যায় ভারত থেকে বাংলাদেশগামী ট্রেন, বাস। ফলে দু’দেশেই আটকে পড়েন বহু নাগরিক। তবে মঙ্গলবার দুপুর থেকেই খুলে দেওয়া হয়েছে পেট্রাপোল, বেনাপোল, হিলিতে ভারত-বাংলাদেশ আন্তর্জাতিক সীমান্তের স্থলবন্দরের গেট। বুধবার চালু হল বিমান পরিষেবাও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement