Sikkim Assembly Election 2024

দুর্নীতির দায়ে জেলে যাওয়া প্রেম সিংহ তামাংই ফের সিকিমের মুখ্যমন্ত্রী, ভোটে বিপুল জয় পেল দল

৩২ আসনের সিকিম বিধানসভা ৫৮ শতাংশেরও বেশি ভোট পেয়ে ৩১টি আসনে জিতেছে মুখ্যমন্ত্রী তামাংয়ের এসকেএম। প্রাক্তন মুখ্যমন্ত্রী পবনকুমার চামলিংয়ের দল এসডিএফ মাত্র একটিতে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০২ জুন ২০২৪ ১৯:০৬
Share:

মুখ্যমন্ত্রী প্রেম সিংহ তামাং। — ফাইল চিত্র।

দুর্নীতির দায়ে জেলের সাজা হয়েছিল। হারিয়েছিলেন বিধায়ক পদ। সেই প্রেম সিংহ তামাং ওরফে পিএস গোলের দল সিকিম ক্রান্তিকারী মোর্চা (এসকেএম)-ই টানা দ্বিতীয় জয় পেল সিকিমের বিধানসভা নির্বাচনে। বাংলার পড়শি হিমালয় ঘেরা রাজ্যে আবার মুখ্যমন্ত্রী পদে বসতে চলেছেন তামাং। তাঁর দলের তরফে রবিবার এ কথা জানানো হয়েছে।

Advertisement

৩২ আসনের সিকিম বিধানসভা ৫৮ শতাংশেরও বেশি ভোট পেয়ে ৩১টি আসনে জিতেছে মুখ্যমন্ত্রী তামাংয়ের এসকেএম। প্রধান প্রতিদ্বন্দ্বী প্রাক্তন মুখ্যমন্ত্রী পবনকুমার চামলিংয়ের দল সিকিম ডেমোক্র্যাটিক ফ্রন্ট (এসডিএফ)-এর ঝুলিতে গিয়েছে মাত্র একটি আসন। পেয়েছে সাকুল্যে ২৭ শতাংশ ভোট। দুই সর্বভারতীয় দল বিজেপি এবং কংগ্রেস একটি আসনেও জয় পায়নি।

গোলে বিধানসভা রেনোক আসনে জয়ী হলেও চামলিং নামচায়বুং এবং পোকলক-কামরাং, দু’টি আসনেই হেরেছেন। বারফাং বিধানসভা আসনে পরাজিত হয়েছেন আর এক ‘হেভিওয়েট’ এসডিএফ প্রার্থী, ভারতীয় ফুটবল দলের প্রাক্তন অধিনায়ক বাইচুং ভুটিয়া। বিধানসভা ভোটে আলাদা লড়লেও এসকেএম বিজেপি নেতৃত্বাধীন জোট নর্থ-ইস্ট ডেমোক্র্যাটিক অ্যালায়েন্স (নেডা)-র সদস্য।

Advertisement

৫৬ বছরের তামাং একদা চামলিং মন্ত্রিসভার সদস্য ছিলেন। কিন্তু দলের অন্দরে মতবিরোধের কারণে ২০১৩ সালে নতুন দল এসকেএম গড়েন। নব্বইয়ের দশকে চামলিং মন্ত্রিসভার সদস্য থাকাকালীন সরকারি তহবিল নয়ছয়ের অভিযোগে ২০১৬ সালে জেলের সাজা হয় তাঁর। তার পরিণামে খোয়াতে হয় বিধায়কের পদ।

প্রসঙ্গত, ২০১৯-এর বিধানসভা ভোটে ২৫ বছরের মুখ্যমন্ত্রী চামলিংকে ক্ষমতাচ্যুত করে প্রথম বার গ্যাংটকের কুর্সিতে বসেছিলেন তামাং। সে বার এসকেএম ১৭ এবং এসডিএফ ১৫টি বিধানসভা ভোটে জিতেছিল। ওই ভোটের আগে ভাইচুং নতুন দল হামরো সিকিম পার্টি গড়ে সব আসনে প্রার্থী দিয়েছিলেন। কিন্তু একটিতেও জিততে পারেননি। তিনি নিজেও হেরেছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement