Maharashtra Assembly Election 2024

মহারাষ্ট্র বিধানসভার ভোটে প্রার্থী ঘোষণা শিবসেনা, এনসিপির, কোন আসনে লড়বেন শিন্ডে, অজিত?

বুধবার প্রথম দফায় শিন্ডেসেনা ৪৫ এবং এনসিপি (অজিত) ৩৮টি বিধানসভা আসনে প্রার্থী ঘোষণা করেছে। মহারাষ্ট্রে ২৮৮টি আসনের মধ্যে বিজেপি ১৫৫ এবং তাঁর দুই শরিক ৭৮ ও ৫৫টিতে লড়বে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৩ অক্টোবর ২০২৪ ১৫:৫৭
Share:

(বাঁ দিকে) একনাথ শিন্ডে, অজিত পওয়ার (ডান দিকে)। — ফাইল চিত্র।

বিজেপির সঙ্গে আসনরফা প্রায় চূড়ান্ত হওয়ার পরে মহারাষ্ট্রে বিধানসভা ভোটের লড়াইয়ে নেমে পড়ল মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডের নেতৃত্বাধীন শিবসেনা এবং উপমুখ্যমন্ত্রী অজিত পওয়ারের এনসিপি। বুধবার প্রথম দফায় শিন্ডেসেনা ৪৫ এবং এনসিপি (অজিত) ৩৮টি বিধানসভা আসনে প্রার্থী ঘোষণা করেছে।

Advertisement

মুখ্যমন্ত্রী শিন্ডে ঠানে জেলার কাপরি-পাচপাখিড়ি আসনে লড়বেন। ২০০৯ সাল থেকে ২০১৯ পর্যন্ত টানা তিনটি বিধানসভা ভোটে অবিভক্ত শিবসেনার প্রার্থী হিসাবে ওই আসনে জিতেছেন তিনি। শিন্ডেসেনার মুখপাত্র সদা সরভঙ্কর তাঁর পুরনো আসন মুম্বইয়ের ফাহিম থেকে লড়বেন। সেখানে তাঁর প্রতিদ্বন্দ্বী শিবসেনার প্রয়াত প্রতিষ্ঠাতা বালাসাহেব ঠাকরের ভাইপো রাজ ঠাকরের পুত্র অমিত।

মনীষা রবীন্দ্র ওয়েকার (যোগেশ্বরী-পূর্ব), সুহাস দ্বারকানাথ কান্দে (নন্দগাঁও), প্রদীপ শিবনারায়ণ জয়সওয়াল (ছত্রপতি সম্ভাজিনগর-মধ্য)-এর মতো ‘শিন্ডে ঘনিষ্ঠ’ নেতা-নেত্রীরাও রয়েছেন তালিকায়। অন্য দিকে, এনসিপি প্রধান তথা উপমুখ্যমন্ত্রী অজিত লড়বেন তাঁর পুরনো আসন বারামতী থেকে। নাসিকের ইয়েলার বিদায়ী বিধায়ক, শিন্ডে মন্ত্রিসভার সদস্য ছগন ভুজবল এ বারও সেখান থেকেই প্রার্থী। তবে তাৎপর্যপূর্ণ ভাবে মুম্বইয়ের প্রভাবশালী সংখ্যালঘু নেতা তথা বিধায়ক নবাব মালিককে এ বার তাঁর কেন্দ্র, মুম্বইয়ের অনুশক্তি নগরে প্রার্থী করেননি অজিত। জল্পনা, বিজেপির আপত্তিতেই টিকিট কাটা গিয়েছে নবাবের।

Advertisement

প্রসঙ্গত, আগামী ২০ নভেম্বরে এক দফায় মহারাষ্ট্রে ২৮৮টি বিধানসভা কেন্দ্রে ভোট হবে। গণনা ২৩ নভেম্বর। মূল লড়াই বিজেপি-শিবসেনা (একনাথ শিন্ডে)-এনসিপি (অজিত)-এর জোট ‘মহাজুটি’ এবং কংগ্রেস-শিবসেনা (ইউবিটি)-এনসিপি (শরদ)-এর ‘মহাবিকাশ আঘাড়ী’র মধ্যে। শাসকজোটের বৃহত্তম দল বিজেপি লড়ছে ১৫৫টি আসনে। শিন্ডেসেনা ৭৮ এবং এনসিপি (অজিত) ৫৫টিতে।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement