Sharad Pawar

নজরদারি চালাতে জ়েড প্লাস নিরাপত্তা! কেন্দ্রের মোদী সরকারকে কটাক্ষ শরদ পওয়ারের

পিটিআই-এর প্রতিবেদন অনুযায়ী, পওয়ারকে গত বুধবার জ়েড প্লাস নিরাপত্তা দেয় কেন্দ্র। পওয়ারের ইঙ্গিত, মহারাষ্ট্রের বিধানসভা ভোটের আগে নিরাপত্তারক্ষীদের মাধ্যমে তাঁর উপর নজরদারি চালাতেই এই পদক্ষেপ।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৩ অগস্ট ২০২৪ ১৬:৩৫
Share:

শরদ পওয়ার। ছবি: পিটিআই

তাঁর সম্পর্কে ‘প্রকৃত তথ্য’ জানতেই জ়েড প্লাস নিরাপত্তা দিয়েছে কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকার। এমনই দাবি করলেন এনসিপি (এসপি) নেতা শরদ পওয়ার। সংবাদ সংস্থা পিটিআই সরকারি সূত্রকে উদ্ধৃত করে জানায়, মহারাষ্ট্রের প্রবীণ নেতা পওয়ারকে গত বুধবার জ়েড প্লাস নিরাপত্তা দিয়েছে কেন্দ্র। বৃহস্পতিবার এনসিপি (এসপি)-র প্রধানের ইঙ্গিত, মহারাষ্ট্রের বিধানসভা ভোটের আগে নিরাপত্তারক্ষীদের মাধ্যমে তাঁর উপর নজরদারি চালাতেই এই পদক্ষেপ।

Advertisement

বৃহস্পতিবার নভি মুম্বইয়ে পওয়ার বলেন, “হয়তো (আমার সম্পর্কে) প্রকৃত তথ্য জানতেই এই বন্দোবস্ত করা হয়েছে।” পওয়ার জানান, কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের এক আধিকারিক তাঁকে ফোন করে জানান, তিন জনকে জ়েড প্লাস নিরাপত্তা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পওয়ারের কথায়, আমি জিজ্ঞাসা করলাম, আমি ছাড়া বাকি দু’জন কে? আমায় বলা হল এক জন আরএসএস প্রধান মোহন ভাগবত। অন্য জন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

প্রসঙ্গত, কোনও ব্যক্তি জ়েড প্লাস নিরাপত্তা পেলে সিআরপিএফের ৫৫ জনের সশস্ত্র বাহিনী তাঁকে নিরাপত্তা দেয়। একটি নির্দিষ্ট সময় অন্তর বিভিন্ন কেন্দ্রীয় সংস্থা রাজনীতিক কিংবা উচ্চপদস্থ ব্যক্তিদের উপর হামলার সম্ভাবনা রয়েছে কি না, থাকলেও তা কতটা ইত্যাদি খতিয়ে দেখে। তার ভিত্তিতেই নিরাপত্তা বন্দোবস্ত নতুন করে সাজানো হয়। জ়েড প্লাস সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা। এ ছাড়াও রয়েছে জ়েড, ওয়াই প্লাস, ওয়াই এবং এক্স সুরক্ষা।

Advertisement

চলতি বছরের শেষেই মহারাষ্ট্রে বিধানসভা নির্বাচন হওয়ার কথা। এনসিপি (এসপি), শিবসেনা (ইউবিটি) এবং কংগ্রেসকে নিয়ে গঠিত মহারাষ্ট্রের বিরোধী জোট ‘মহাবিকাশ অঘাড়ী’ লোকসভা নির্বাচনে চমকপ্রদ ফল করে। সে রাজ্যে ৪৮টি লোকসভা আসনের মধ্যে বিরোধীরাই পায় ৩০টি আসন। এই পরিস্থিতিতে আসন্ন বিধানসভা নির্বাচনেও বিজেপির নেতৃত্বাধীন এনডিএ জোটকে ক্ষমতাচ্যুত করার সম্ভাবনা দেখছে বিরোধীরা। এই পরিস্থিতিতে জ়েড প্লাস নিরাপত্তা নিয়ে পওয়ারের মন্তব্যকে তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement