Cyber Crime

হোয়াটসঅ্যাপে ঢুকছে ট্র্যাফিক আইন ভাঙার ভুয়ো চালান! জাল ছড়াচ্ছে ভিয়েতনামি হ্যাকার দল

ভুয়ো ট্র্যাফিক চালানের সঙ্গে পাঠানো হচ্ছে একটি করে লিঙ্ক। সেখানে ক্লিক করলেই ডাউনলোড হয়ে যাচ্ছে এপিকে ফাইল। যা থেকে ডিভাইস ব্যবহারকারীর সব ব্যক্তিগত তথ্য পৌঁছে যাচ্ছে জালিয়াতদের হাতে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৭ জুলাই ২০২৪ ১৭:৩৮
Share:

প্রতারণার নতুন ফাঁদ জালিয়াতদের। — প্রতিনিধিত্বমূলক ছবি।

অনলাইনে জালিয়াতির নতুন পন্থা খুঁজে বের করেছেন হ্যাকাররা। এ বার হোয়াটসঅ্যাপ মারফত ট্র্যাফিক আইন ভাঙার ভুয়ো চালান পাঠাচ্ছে ভিয়েতনামি হ্যাকার দল। এই ধরনের ভুয়ো চালান ব্যবহার করে বিদেশি হ্যাকাররা টার্গেট করছে ভারতীয়দের।

Advertisement

সাইবার নিরাপত্তা সংস্থা ক্লাউডসেকের গবেষকরা একটি ম্যালওয়্যারকে চিহ্নিত করেছেন। সংস্থার দাবি, এই ম্যালওয়্যার ইতিমধ্যেই চার হাজারেরও বেশি ডিভাইসে ঢুকে গিয়েছে। যার জেরে প্রায় ১৬ লাখ টাকার প্রতারণা হয়েছে বলে জানাচ্ছে ওই সাইবার নিরাপত্তা সংস্থা। ক্লাউডসেক সংস্থার থ্রেট রিসার্চার বিকাশ কুণ্ডু বলেন, “ভিয়েতনামি হ্যাকাররা গাড়ির চালান ইস্যু করার নামে হোয়াটসঅ্যাপে সন্দেহজনক কিছু মোবাইল অ্যাপ পাঠাচ্ছে।”

প্রতারকেরা কখনও কর্নাটক পুলিশের নাম করে কখনও আবার পরিবহণ সেবার নাম করে ভুয়ো ই-চালান পাঠাচ্ছে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের কাছে। তার পর সেই চালানের টাকা জমা দেওয়ার জন্য ভুয়ো অ্যাপ পাঠাচ্ছে মোবাইলে। সেই অ্যাপ এক বার ইনস্টল করলেই, ব্যবহারকারীর সব ব্যক্তিগত তথ্য চুরি করে নিচ্ছে প্রতারকরা।

Advertisement

কী ভাবে চলেছে এই প্রতারণার কারবার?

হ্যাকাররা হোয়াটসঅ্যাপের মাধ্যমে ভুয়ো চালানের সঙ্গে একটি করে লিঙ্ক পাঠাচ্ছে। সেই লিঙ্কে ক্লিক করলেই ডাউনলোড হয়ে যাচ্ছে এপিকে ফাইল। আইএএনএসে প্রকাশ, এই ম্যালওয়্যারের মাধ্যমে হ্যাকারদের কাছে ব্যবহারকারীদের কনট্যাক্ট লিস্ট, কার কার ফোন আসছে, কী মেসেজ আসছে সব পৌঁছে যাচ্ছে। ফলে কোনও ওটিপি বা অন্য কোনও গুরুত্বপূর্ণ মেসেজও পৌঁছে যাচ্ছে হ্যাকারদের হাতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement