Rahul Gandhi

বিজেপির করা মানহানির মামলায় জামিন পেলেন রাহুল, ভোট-সাফল্যের পর স্বস্তি মিলল আদালতেও

রাহুলের বিরুদ্ধে মামলাটি করেছিল কর্নাটক বিজেপি। গত বছর সে রাজ্যে বিধানসভা ভোটের আগে কংগ্রেসের তরফে একটি বিজ্ঞাপন প্রকাশ করা হয়। তা নিয়েই আপত্তি জানায় পদ্মশিবির।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৭ জুন ২০২৪ ১৬:৪৮
Share:

রাহুল গান্ধী। —ফাইল চিত্র

একটি মানহানির মামলায় জামিন পেলেন রাহুল গান্ধী। শুক্রবার তাঁকে জামিন দিয়েছে বেঙ্গালুরুর একটি আদালত। আদালতের রায় ঘোষণার সময় সেখানে উপস্থিত ছিলেন রাহুল। সরকার গড়ার জায়গায় না থাকলেও গত দু’বারের তুলনায় বেশ খানিকটা ভাল ফল করেছে কংগ্রেস। চমকে দেওয়ার মতো ফল করেছে বিরোধী জোট ‘ইন্ডিয়া’ও। এই পরিস্থিতিতে ভোট-সাফল্যের পাশাপাশি রাহুল আদালতেও স্বস্তি পেলেন।

Advertisement

রাহুলের বিরুদ্ধে মামলাটি করেছিল কর্নাটক বিজেপি। গত বছর সে রাজ্যে বিধানসভা ভোটের আগে কংগ্রেসের তরফে একটি বিজ্ঞাপন প্রকাশ করা হয়। কর্নাটকের সব ক’টি প্রথম সারির সংবাদপত্রে প্রকাশিত সেই বিজ্ঞাপনে দাবি করা হয়, ২০১৯ থেকে ২০২৩ সাল পর্যন্ত সেখানকার বিজেপি সরকার ‘বড় মাত্রা’র দুর্নীতির সঙ্গে যুক্ত ছিল।

এই বিজ্ঞাপন প্রকাশিত হওয়ার পরেই বিজেপি সাংসদ এস কেশব প্রসাদ কংগ্রেস নেতা ডিকে শিবকুমার, সিদ্দারামাইয়া এবং রাহুল গান্ধীর বিরুদ্ধে আদালতে মানহানির মামলা দায়ের করেন। ওই সাংসদ দাবি করেছিলেন, কংগ্রেসের বিজ্ঞাপনের কারণে বিজেপি তো বটেই, কর্নাটকের তৎকালীন মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাইয়ের সম্মানহানি হয়েছে।

Advertisement

গত ১ জুন এই মামলায় জামিন পেয়েছেন কর্নাটকের বর্তমান মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া এবং উপমুখ্যমন্ত্রী শিবকুমার। কিন্তু নিম্ন আদালতের বিচারক কেএন শিবকুমার রাহুলকে সশরীরে হাজিরা দিতে বলেছিলেন। রাহুল হাজিরা দেওয়ার পর শুক্রবার জামিন পেলেন তিনিও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement