Kolkata Doctor Rape-Murder Case

আরজি কর-কাণ্ডের প্রতিবাদে গুজরাটে পিস্তল হাতে বক্তৃতা! চিকিৎসকের বিরুদ্ধে অভিযোগ দায়ের পুলিশের

শুক্রবার রাতে গুজরাটের আম্রেলিতে মোমবাতি মিছিলের ডাক দিয়েছিলেন চিকিৎসকরা। সেখানেই এক চিকিৎসক নিজের লাইসেন্সপ্রাপ্ত পিস্তল বের করেন বলে অভিযোগ।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৭ অগস্ট ২০২৪ ১৪:২৮
Share:

পিস্তল নিয়ে মোমবাতি মিছিলে যোগ দেওয়ার অভিযোগ। —প্রতীকী চিত্র।

আরজি কর কাণ্ডের প্রতিবাদে বিক্ষোভের আঁচ ছড়িয়েছে দেশের বিভিন্ন প্রান্তে। এরই মধ্যে গুজরাটে পিস্তল নিয়ে প্রতিবাদ কর্মসূচিতে যোগ দেওয়ার অভিযোগ এক চিকিৎসকের বিরুদ্ধে। গুজরাটের আম্রেলিতে শুক্রবার রাতে ঘটনাটি ঘটেছে। অভিযোগের প্রেক্ষিতে ইতিমধ্যেই জিজে গজেরা নামে ওই চিকিৎসকের বিরুদ্ধে মামলা রুজু করেছে পুলিশ। তিনি এক বেসরকারি হাসপাতালে কর্মরত।

Advertisement

আরজি করে মহিলা চিকিৎসককে ধর্ষণ ও খুনের অভিযোগ ঘিরে গত কয়েক দিন ধরেই দেশের বিভিন্ন প্রান্তে প্রতিবাদ চলছে। শুক্রবার রাতে সে রকমই একটি প্রতিবাদ কর্মসূচি ছিল গুজরাটের আম্রেলিতে। আম্রেলির সহকারী পুলিশ সুপার চিরাগ দেশাই জানিয়েছেন, রাত আনুমানিক সাড়ে ৯টা নাগাদ ঘটনাটি ঘটে। একটি মোমবাতি মিছিলের জন্য রাজকমল চকে জমায়েত করেছিলেন চিকিৎসক ও ডাক্তারি পড়ুয়ারা।

ওই মোমবাতি মিছিল শুরুর আগে মঞ্চে বক্তব্য রাখছিলেন অভিযুক্ত চিকিৎসক। তখনই তিনি একটি পিস্তল উঁচিয়ে ধরেন বলে অভিযোগ। সহকারী পুলিশ সুপার জানিয়েছেন, জনমানসে ভীতি সঞ্চারের অভিপ্রায়েই ওই চিকিৎসক পিস্তল বের করেছিলেন। যদিও ওই পিস্তলের লাইসেন্স অবশ্য ছিল চিকিৎসকের কাছেই। তবে পুলিশের দাবি, লাইসেন্সপ্রাপ্ত আগ্নেয়াস্ত্র সংক্রান্ত জেলাশাসকের জারি করা নির্দেশিকা মানেননি ওই চিকিৎসক।

Advertisement

ভারতীয় ন্যায় সংহিতা, অস্ত্র আইন ও গুজরাট পুলিশ আইনের একাধিক ধারায় অভিযুক্তের বিরুদ্ধে মামলা রুজু করা হয়েছে। সংবাদ সংস্থা পিটিআইয়ে প্রকাশ, আরজি করের ঘটনার প্রতিবাদে শনিবার রাতে আম্রেলিতে ওই মোমবাতি মিছিলের ডাক দিয়েছিলেন ইন্ডিয়ান মে়ডিক্যাল অ্যাসোসিয়েশনের সঙ্গে যুক্ত চিকিৎসকরা।

উল্লেখ্য, আইএমএ-র তরফে শনিবার ২৪ ঘণ্টার কর্মবিরতির ডাক দেওয়া হয়েছে। বহির্বিভাগ ও পূর্বনির্ধারিত অস্ত্রোপচার বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে চিকিৎসক সংগঠন। শনিবার সকাল থেকেই দিল্লি, মুম্বই, চেন্নাই-সহ একাধিক বড় শহরে তার প্রভাব পড়তে শুরু করেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement