Jammu & Kashmir

ফের গুলির লড়াই কাঠুয়ায়, নিহত এক জঙ্গি, নিহত নিরাপত্তা রক্ষীও, গুরুতর জখম আরও ২ জন

কাশ্মীরে তৃতীয় দফার বিধানসভা নির্বাচন ১ অক্টোবর। ৮ অক্টোবর ভোটগণনা। এই আবহে উপত্যকায় শান্তি বজায় রাখতে নিরাপত্তা আরও আঁটসাঁট করেছে পুলিশ।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৭:২৭
Share:

—প্রতিনিধিত্বমূলক ছবি।

আবারও অশান্ত জম্মু-কাশ্মীর। কাঠুয়ায় জঙ্গিদের সঙ্গে গুলির লড়াইয়ে নিহত হলেন এক নিরাপত্তা রক্ষী। গুরুতর জখম আরও দু’জন। রাতভর চলল সংঘর্ষ। সকালে পুলিশ সূত্রে খবর, মৃত্যু হয়েছে এক জঙ্গিরও।

Advertisement

শনিবার রাতই থেকে জম্মু ও কাশ্মীরের কাঠুয়ার বিলাওয়ার এলাকায় জইশ-ই-মহম্মদের জঙ্গিদের সঙ্গে সংঘর্ষ শুরু হয় নিরাপত্তা বাহিনীর। তাতেই নিহত হয়েছেন হেড কনস্টেবল বশির আহমেদ। জখম হয়েছেন কাশ্মীর পুলিশের সহকারী উপ-পরিদর্শকও। রবিবার সকাল পর্যন্তও চলেছে গুলির লড়াই। সকালে নতুন করে আহত হয়েছেন আরও এক পুলিশকর্মী। সংঘর্ষে নিহত হয়েছেন এক জঙ্গিও। বাকি জঙ্গিদের খোঁজে এখনও চলছে অভিযান।

গত কয়েক মাস ধরেই ধারাবাহিক ভাবে জম্মু ও কাশ্মীরে নাশকতা চালাচ্ছে জঙ্গিরা। মাসখানেক আগেই খবর মিলেছিল, কাশ্মীরের পাহাড়ি অঞ্চলে লুকিয়ে রয়েছে বেশ কয়েক জন জঙ্গি। অনুপ্রবেশকারী জঙ্গিরা পাক অধিকৃত কাশ্মীরে প্রশিক্ষণপ্রাপ্ত। তাদের সঙ্গে আরপিজি, মেশিনগান-সহ আধুনিক অস্ত্র, নাইট ভিশন এবং উন্নত স্যাটেলাইট ফোন রয়েছে। তার পর থেকেই জঙ্গিদের খোঁজে পাহাড় এবং জঙ্গলে শুরু হয়েছে তল্লাশি অভিযান।

Advertisement

প্রসঙ্গত, কাশ্মীরে তৃতীয় দফার বিধানসভা নির্বাচন আসন্ন। পরবর্তী ভোট রয়েছে ১ অক্টোবর। ৮ অক্টোবর ভোটগণনা হবে। জম্মু ও কাশ্মীরে শেষ বার বিধানসভা নির্বাচন হয়েছিল ২০১৪ সালে। দীর্ঘ ১০ বছর পর আবার সেখানে ভোট হচ্ছে। তার আগে স্বভাবতই উপত্যকায় জঙ্গি কার্যকলাপ বৃদ্ধি পেয়েছে। প্রায় প্রতি দিনই নিরাপত্তা বাহিনীর সঙ্গে জঙ্গিদের সংঘর্ষের খবর পাওয়া যাচ্ছে। পাকিস্তান সীমান্ত পেরিয়ে অনুপ্রবেশের চেষ্টাও চলছে। এই আবহে উপত্যকায় শান্তি বজায় রাখতে নিরাপত্তা আরও আঁটসাঁট করেছে পুলিশ। সতর্ক রয়েছে সেনাবাহিনীও। তার মাঝেই পর পর জঙ্গি হামলার ঘটনায় উদ্বিগ্ন প্রশাসন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement