Lizard In Breakfast

তেলঙ্গানার ছাত্রীনিবাসে খাবারে টিকটিকি, অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি ৩৫ জন

তেলেঙ্গানায় সরকারি ছাত্রীনিবাসের প্রাতঃরাশে পাওয়া গেল টিকটিকি। ওই খাবার খেয়ে এদিন বিষক্রিয়ার কারণে অন্তত ৩৫ ছাত্রী অসুস্থ হয়ে পড়ে। প্রশ্ন উঠছে গাফিলতির।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১০ জুলাই ২০২৪ ১৫:১৯
Share:

চিকিৎসাকেন্দ্রে ভর্তি ছাত্রীরা। ছবি: সংগৃহীত।

খাবারে টিকটিকি পড়েছিল। আর সেই খাবার খেয়েই অসুস্থ হয়ে পড়ল তেলঙ্গানার এক সরকারি ছাত্রীনিবাসের ৩৫ জন পড়ুয়া। মঙ্গলবার রাজ্যের মেডক জেলার রামায়ামপেটের ওই ঘটনায় হুলস্থুল পড়ে যায়।

Advertisement

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, প্রাতরাশের পর পরই ওই আবাসনের ছাত্রীদের বমি এবং পেট খারাপের মত উপসর্গ দেখা দেয়। ১৭ জন অসুস্থ ছাত্রীকে নিয়ে যাওয়া হয় রামায়ামপেট মণ্ডলের একটি প্রাথমিক চিকিত্সাকেন্দ্রে। তাদের মধ্যে দু’জনের শারীরিক অবস্থার অবনতি হওয়ায় অন্য একটি হাসপাতালে স্থানান্তরিত করা হয়। বাকিদের প্রাথমিক চিকিত্সার পর ছেড়ে দেওয়া হয়েছে।

জানা গিয়েছে, অসুস্থরা সকলেই রামায়ামপেটের একটি স্কুলের ছাত্রী। জেলা শিক্ষা দফতরের এক আধিকারিক জানিয়েছেন, হস্টেলে সকালের খাবারে ছিল উপমা। পরিবেশনের সময় হঠাত্ই এক ছাত্রী ওই খাবারে টিকটিকি দেখতে পায়। আতঙ্ক ছড়িয়ে পড়ে ছাত্রীনিবাসে। ছাত্রীরা বমি করতে শুরু করে। পরিস্থিতির অবনতি হলে সকলকে স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

Advertisement

এই ঘটনায় ক্ষোভ ছড়ায় অন্যান্য আবাসিকদের মধ্যে। ছাত্রীনিবাসের খাবারের মান নিয়ে প্রশ্ন তুলেছে তারা। ক্ষুব্ধ অভিভাবকরাও। প্রাথমিক তদন্তে জানা গিয়েছে, স্বাস্থ্য আধিকারিকরা খাবারের নমুনা সংগ্রহ করে নিয়ে গিয়েছেন। এই ঘটনার পর রাঁধুনি এবং তাঁর সহকারীকে বহিষ্কার করা হয়েছে। গাফিলতির অভিযোগে শোকজ় করা হয়েছে ওই ছাত্রীনিবাসের স্পেশাল অফিসার এবং কেয়ারটেকারকেও। স্কুল কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে ঘটনার পূর্ণাঙ্গ তদন্ত করা হবে। ভবিষ্যতে যাতে এমন ঘটনা না ঘটে নজর রাখা হবে সে দিকেও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement