Kangana Ranaut

কঙ্গনার নির্বাচন বাতিলের আর্জি হিমাচল হাই কোর্টে! কেন কমিশনের বিরুদ্ধে পক্ষপাতদুষ্টতার অভিযোগ?

হিমাচলেরই কন্যা কঙ্গনাকে এ বার মন্ডী লোকসভা আসন থেকে প্রার্থী করেছিল বিজেপি। তাঁর প্রধান প্রতিদ্বন্দ্বী ছিলেন সে রাজ্যের কংগ্রেস সরকারের মন্ত্রী বিক্রমাদিত্য সিংহ।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৫ জুলাই ২০২৪ ০৯:২৫
Share:

কঙ্গনা রানাউত। ফাইল চিত্র।

হিমাচল প্রদেশের মন্ডী লোকসভা কেন্দ্রে বিজেপি প্রার্থী, অভিনেত্রী কঙ্গনা রানাউতের জয়কে চ্যালেঞ্জ করে মামলা দায়ের হল সে রাজ্যের হাই কোর্টে। আবেদনের প্রেক্ষিতে হিমাচল প্রদেশ হাই কোর্ট বুধবার কঙ্গনাকে নোটিস পাঠিয়েছে।

Advertisement

আবেদনকারী লায়াকরাম নেগি আদালতকে জানিয়েছেন, মন্ডী লোকসভা কেন্দ্রে নির্দল প্রার্থী হিসাবে তিনি মনোনয়ন জমা দিয়েছিলেন। কিন্তু রিটার্নিং অফিসার অবৈধ ভাবে তাঁর মনোনয়ন বাতিল ঘোষণা করেন। এই পরিস্থিতিতে মন্ডী লোকসভা কেন্দ্রের পুরো নির্বাচনী প্রক্রিয়া বাতিলের দাবি জানিয়েছেন তিনি।

হিমাচলের কিন্নৌরের বাসিন্দা নেগি প্রাক্তন সরকারি কর্মচারী। এ ক্ষেত্রে মনোনয়নপত্রের সঙ্গে সংশ্লিষ্ট সরকারি দফতর থেকে তাঁর ‘কোনও বকেয়া নেই’ বলে শংসাপত্র বাধ্যতামূলক। সংবাদ সংস্থা পিটিআই-কে নেগি জানিয়েছেন, নিয়ম মেনেই তিনি তা জমা দিয়েছিলেন। কিন্তু নেগির অভিযোগ, এর পরে এক দিনের মধ্যে তাঁকে বিদ্যুৎ, জল এবং টেলিফোন দফতর থেকে ‘বকেয়া নেই’ সংক্রান্ত শংসাপত্র জমা দিতে বলা হয়। এবং সেগুলি পেশের সময় না দিয়েই মনোনয়ন বাতিল করা হয়।

Advertisement

১৪ মে তিনি মনোনয়ন জমা দেওয়ার পরে ওই বার্তা পেয়ে তড়িঘড়ি ১৫ মে প্রয়োজনীয় সব কাগজপত্র জমা দিয়েছিলেন বলে নেগির দাবি। তাঁর অভিযোগ, সংশ্লিষ্ট রিটার্নিং অফিসার তা গ্রহণ করেননি। প্রসঙ্গত, হিমাচলেরই কন্যা কঙ্গনাকে এ বার মন্ডী লোকসভা আসন থেকে প্রার্থী করেছিল বিজেপি। তাঁর প্রধান প্রতিদ্বন্দ্বী ছিলেন হিমাচলের ছ’বারের কংগ্রেস মুখ্যমন্ত্রী প্রয়াত বীরভদ্র সিংহের পুত্র তথা সে রাজ্যের কংগ্রেস সরকারের মন্ত্রী বিক্রমাদিত্য। ৭৪৭৫৫ ভোটে জয়ী হন কঙ্গনা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement