Dhruv

ভারতে তৈরি যুদ্ধবিমান তেজস, হেলিকপ্টার ধ্রুব কিনতে সক্রিয় মিশর, হ্যাল পরিদর্শনে প্রতিনিধিরা

চলতি বছরেই তেজস মার্ক-৩ কিনতে চেয়েছে মালয়েশিয়া। হ্যাল-এর তৈরি ‘অ্যাডভান্সড লাইট হেলিকপ্টার’ ভারতীয় বায়ুসেনার পাশাপাশি ইজ়রায়েল, নেপাল, মলদ্বীপ এবং মরিশাসের বিমানবাহিনী ব্যবহার করে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০২৪ ১০:২৮
Share:

ধ্রুব এবং তেজস। —ফাইল চিত্র।

দেশীয় প্রযুক্তিতে তৈরি হালকা যুদ্ধবিমান এবং বহুমুখী ব্যবহারযোগ্য হালকা হেলিকপ্টার ধ্রুব কিনতে পারে মিশর। ‘দ্য প্রিন্ট’-এ প্রকাশিত একটি রিপোর্টে বলা হয়েছে, চলতি সপ্তাহে আফ্রিকার ওই দেশের প্রতিরক্ষা দফতরের উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল ভারতে আসছে। তেজস এবং ধ্রুব-এর নির্মাতা রাষ্ট্রায়ত্ত সংস্থা হিন্দুস্তান অ্যারোনটিকস লিমিটেড (হ্যাল)-এর সদর দফতর এবং কারখানা পরিদর্শনে যাবে তারা।

Advertisement

মিশরের প্রতিনিধিদের এই সফরেই এ বিষয়ে প্রাথমিক সমঝোতাপত্রে সই হতে পারে বলে প্রকাশিত খবরে জানানো হয়েছে। প্রতিরক্ষা মন্ত্রকের একটি সূত্র জানাচ্ছে, হ্যালের থেকে ১৮টি তেজস মার্ক ১-এ যুদ্ধবিমান কিনতে আগ্রহ প্রকাশ করেছে মিশর। প্রসঙ্গত, ইতিমধ্যেই মালয়েশিয়াকে ‘তেজস’ যুদ্ধবিমান বিক্রির বিষয়ে প্রাথমিক সমঝোতা হয়ে গিয়েছে।

ভারতে তৈরি একক-ইঞ্জিনের ওই যুদ্ধবিমানে আগ্রহ দেখিয়েছে আর্জেন্টিনা, অস্ট্রেলিয়া, মিশর, আমেরিকা, ইন্দোনেশিয়া ও ফিলিপিন্সের মতো দেশ। হালকা ওজনের হলেও তেজস যুদ্ধবিমান অত্যন্ত শক্তিশালী ক্ষেপণাস্ত্র বয়ে নিয়ে যেতে পারে। শত্রুপক্ষের নজরের বাইরে থাকা অবস্থাতেও নির্দিষ্ট লক্ষ্যবস্তুর দিকে ক্ষেপণাস্ত্র ছুড়তে পারে তেজস। প্রয়োজনে শুত্রুর যুদ্ধবিমানের সঙ্গে ‘ডগ ফাইট’ (আকাশযুদ্ধ)-এও অংশ নিতে পারে তেজস।

Advertisement

অন্য দিকে, হ্যাল-এর তৈরি ‘অ্যাডভান্সড লাইট হেলিকপ্টার’ (এএলএইচ) ভারতীয় বায়ুসেনার পাশাপাশি ইজ়রায়েল, নেপাল, মলদ্বীপ এবং মরিশাসের বিমানবাহিনী ব্যবহার করে। তবে গত এক দশকে একাধিক বার যান্ত্রিক ত্রুটির অভিযোগ উঠেছে ধ্রুবের বিরুদ্ধে। এই কপ্টার কেনার পরেও তা দুর্ঘটনার জেরে বসিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেয় দক্ষিণ আমেরিকার দেশ ইকুয়েডর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement