পন্নুন-হত্যার চেষ্টায় জড়িত নই, নিজেই অভিযোগ অস্বীকার করলেন ভারতের প্রাক্তন ‘এজেন্ট’ বিকাশ

এফবিআই জানিয়েছে, পন্নুনকে খুনের জন্য বিকাশ এবং নিখিল এক ব্যক্তিকে ভাড়াও করেছিলেন। সেই ভাড়াটে খুনি আদতে ছিলেন এফবিআইয়েরই ‘চর’। পন্নুনকে হত্যার জন্য বিকাশেরা ওই খুনিকে অগ্রিম টাকাও দেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২০ অক্টোবর ২০২৪ ১৯:১২
Share:

(বাঁ দিকে) গুরপতবন্ত সিংহ পন্নুন। বিকাশ যাদব (ডান দিকে)। — ফাইল চিত্র।

খলিস্তানপন্থী নেতা গুরপতবন্ত সিংহ পন্নুনকে হত্যার চেষ্টার ষড়যন্ত্রে জড়িত নই, এ বার এমনটাই দাবি করলেন ভারত সরকারের প্রাক্তন গুপ্তচর বিকাশ যাদব। রবিবার তাঁরই ভাই সংবাদ সংস্থা রয়টার্সকে জানিয়েছেন, ফোনে সরাসরি অভিযোগ অস্বীকার করেছেন বিকাশ।

Advertisement

সম্প্রতি আমেরিকার তদন্তকারী সংস্থা এফবিআই আদালতে দাবি করে, ভারতে ‘নিষিদ্ধ’ সংগঠন ‘শিখ ফর জাস্টিস’ (এসএফজে)-এর নেতা গুরপতবন্ত সিংহ পন্নুনকে হত্যার চেষ্টার ষড়যন্ত্রে জড়িত ছিলেন বিকাশ যাদব এবং তাঁর সঙ্গী নিখিল গুপ্ত। বিকাশ আদতে ‘র’-এর এজেন্ট বলেও দাবি করে তাঁকে ‘মোস্ট ওয়ান্টেড’ ঘোষণা করে এফবিআই। যদিও পন্নুনকাণ্ডে জড়িত থাকার অভিযোগ অস্বীকার করেছে মোদী সরকারও। কানাডায় খলিস্তানি জঙ্গি হরদীপ সিংহ নিজ্জরের খুনের ঘটনায় ‘র’-এর ভূমিকা নিয়ে জাস্টিন ট্রুডো সরকারের অভিযোগ প্রসঙ্গেও একই পথে হেঁটেছিল ভারত সরকার। তবে বিকাশের বিরুদ্ধে অভিযোগ প্রকাশ্যে আসার পর নানা মহলে জল্পনা শুরু হয়। সেই আবহেই এ বার অভিযোগ অস্বীকার করলেন বিকাশ ও তাঁর পরিবার। তাঁরা জানিয়েছেন, এফবিআই বিকাশকে ‘মোস্ট ওয়ান্টেড’ ঘোষণা করায় তাঁরা সকলেই অবাক।

বিকাশের ভাই অবিনাশ যাদব রবিবার রয়টার্সকে জানিয়েছেন, শনিবার ফোনে তাঁর সঙ্গে বিকাশের কথা হয়। তখনই যাবতীয় অভিযোগ অস্বীকার করেছেন প্রাক্তন সরকারি আধিকারিক। এমনকি, অবিনাশের দাবি, বিকাশের পরিবার জানতেনই না তিনি এই পেশার সঙ্গে যুক্ত। তাঁরা জানতেন, বিকাশ সিআরপিএফ-এ কর্মরত। বিকাশের মা সুদেশ যাদবও জানাচ্ছেন, সংবাদমাধ্যমের কাছে ছেলের বিরুদ্ধে এই সব অভিযোগ শুনে তিনি স্তম্ভিত। সুদেশ বলেন, ‘‘আমেরিকার আনা অভিযোগের সত্যতা নিয়েও সন্দেহ রয়েছে। ছেলে দেশের জন্য কাজ করত। এ সব ঘটনার সঙ্গে ওর কোনও যোগ নেই।’’

Advertisement

কয়েকটি সংবাদমাধ্যমে প্রকাশিত খবরের দাবি, ভারতীয় গুপ্তচর সংস্থা ‘র’ (রিসার্চ অ্যান্ড অ্যানালিসিস উইং)-এর প্রাক্তন কর্তা বিকাশের বিরুদ্ধে গত সপ্তাহে চার্জ গঠন করা হয় আমেরিকার একটি আদালতে। বৃহস্পতিবার আমেরিকার বিচার বিভাগ বিকাশের বিরুদ্ধে ‘সুপারি কিলার নিয়োগ’ ও ‘অর্থ নয়ছয়ের’ অভিযোগে চার্জ গঠন করেছে। বিকাশ এবং সহ-ষড়যন্ত্রকারী নিখিল গুপ্ত আমেরিকার মাটিতে আমেরিকার নাগরিক পন্নুনকে হত্যার চেষ্টা করেছিলেন বলে অভিযোগ তাদের। নিউ ইয়র্কের আদালতে তদন্তকারী সংস্থা জানিয়েছে, পন্নুনকে হত্যা করার জন্য বিকাশ এবং নিখিল এক ব্যক্তিকে ভাড়াও করেছিলেন। সেই ভাড়াটে খুনি আদতে ছিলেন এফবিআইয়েরই ‘চর’। পন্নুনকে হত্যার জন্য বিকাশেরা ওই খুনিকে এক লক্ষ ডলার দেবেন বলেছিলেন। সেই মতো ২০২৩ সালের জুন মাসে তাঁকে ১৫ হাজার ডলার অগ্রিমও দেওয়া হয়। ঘটনা ঘিরে শুরু হয়েছে রাজনৈতিক চাপানউতর। পন্নুনকে খুনের চেষ্টার ঘটনায় সত্যিই ‘র’-এর কোনও ভূমিকা আছে কি না, তা মোদী সরকারের কাছে জানতে চেয়েছে কংগ্রেস, তৃণমূল-সহ বিভিন্ন বিরোধী দল।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement