Haryana Assembly Election 2024

নির্বাচনী বিধি ভেঙে প্রচারে শিশু! হরিয়ানায় বিজেপির ভিডিয়ো ঘিরে বিতর্ক, নোটিস পাঠাল কমিশন

নির্বাচন কমিশনের তরফে এ বিষয়ে কৈফিয়ত চেয়ে বুধবার হরিয়ানা বিজেপির সভাপতি মোহনলাল বাদোলিকে শোকজ় নোটিস পাঠানো হয়েছে। বৃহস্পতিবার সন্ধ্যা ৬টার মধ্যে জবাব চেয়েছে কমিশন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৮ অগস্ট ২০২৪ ২৩:২২
Share:

নির্বাচন কমিশন। —ফাইল চিত্র।

নির্বাচনী বিধি ভেঙে হরিয়ানায় বিধানসভা ভোটের প্রচারে শিশুদের ব্যবহার করার অভিযোগ উঠল বিজেপির বিরুদ্ধে। বিজেপির এক্স হ্যান্ডলে পোস্ট করা একটি ভিডিয়োয় শিশুর মুখ দেখা গিয়েছে বলে অভিযোগ। নির্বাচন কমিশনের তরফে এ বিষয়ে কৈফিয়ত চেয়ে বুধবার হরিয়ানা বিজেপির সভাপতি মোহনলাল বাদোলিকে শোকজ় নোটিস পাঠানো হয়েছে।

Advertisement

বৃহস্পতিবার (২৯ অগস্ট) সন্ধ্যা ৬টার মধ্যে এ বিষয়ে জবাব দিতে বলা হয়েছে বাদোলিকে। প্রসঙ্গত, লোকসভা ভোটের সময়ই কমিশন বিজ্ঞপ্তি প্রকাশ করে প্রচারে শিশুদের ব্যবহারের বিরুদ্ধে ‘জ়িরো টলারেন্স’ নীতির কথা ঘোষণা করেছিল। তাতে বলা হয়েছিল, ভোটের সঙ্গে সম্পর্কযুক্ত কোনও কাজে শিশুদের ব্যবহার করা যাবে না। প্রচারে শিশুরা পা মেলাতে পারবে না। পোস্টার বিলি, স্লোগান দেওয়া, মিছিলে হাঁটা থেকে শিশুদের বিরত রাখতে হবে।

নির্বাচন সংক্রান্ত বৈঠকেও শিশুদের নিয়ে যাওয়া যাবে না বলে জানিয়েছিল কমিশন। পাশাপাশি নির্দেশিকায় বলা হয়েছিল, কোনও নির্বাচনী প্রচারে শিশুদের কোলে নিয়ে বা কোনও গাড়িতে শিশুদের নিয়ে যাওয়া যাবে না। প্রচারে ব্যবহৃত কোনও কবিতা, গান, বক্তৃতায় শিশুদের উল্লেখ রাখা যাবে না। তবে কোনও রাজনৈতিক নেতার সভায় যদি বাবা, মায়ের সঙ্গে শিশুও উপস্থিত থাকে, সে ক্ষেত্রে ছাড় মিলবে বলে জানানো হয়। তবে ভিডিয়ো প্রচারের ক্ষেত্রে তা ব্যবহারে বিধিনিষেধ থাকবে। প্রত্যেক রাজনৈতিক দলকে প্রচারের সময়ে শিশুশ্রম প্রতিরোধ আইন, ১৯৮৬ (সিএলপিআর) মেনে চলার কথাও জানিয়েছিল কমিশন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement