News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ৯

মমতা-অভিষেকের পটনাযাত্রা। কমিশন কি আরও কেন্দ্রীয় বাহিনী চাইবে? পঞ্চায়েত ভোট ঘিরে রাজ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতি। মোদীর আমেরিকা সফর। ‘টাইটান’ ডুবোজাহাজের খোঁজে অভিযান।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২২ জুন ২০২৩ ০৬:২৭
Share:

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং অভিষেক বন্দ্যোপাধ্যায়। —ফাইল চিত্র।

মমতা-অভিষেকের পটনাযাত্রা

Advertisement

শুক্রবার পটনায় বিজেপি বিরোধী দলগুলির বৈঠক রয়েছে। ওই বৈঠকে যোগ দিতে আজ, বৃহস্পতিবার বিহার যাচ্ছেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর সঙ্গী হচ্ছেন দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। আজ নজর থাকবে তাঁদের সফরের দিকে।

কমিশন কি আরও কেন্দ্রীয় বাহিনী চাইবে?

Advertisement

পঞ্চায়েত ভোটে রাজ্য নির্বাচন কমিশনকে ২৪ ঘণ্টার মধ্যে ৮২ হাজারের বেশি কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের নির্দেশ দিয়েছে কলকাতা হাই কোর্ট। এর আগে ২২ জেলায় মাত্র ১ কোম্পানি করে কেন্দ্রীয় বাহিনীর জন্য আবেদন করে কমিশন। হাই কোর্টের নির্দেশ আসার পর আজ কত কোম্পানি বাহিনী চায় কমিশন আজ সে দিকে নজর থাকবে।

পঞ্চায়েত ভোট ঘিরে রাজ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতি

পঞ্চায়েত ভোট ঘিরে রাজ্যে বেশ কিছু অশান্তির ঘটনা ঘটছে। কিছু জায়গায় গন্ডগোল লেগেই রয়েছে। এই অবস্থায় ভোট ঘিরে আইনশৃঙ্খলা পরিস্থিতি দিকেও নজর থাকবে।

রাজ্যে কেন্দ্রীয় বাহিনী এল কি না

রাজ্যের পঞ্চায়েত ভোটে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের কাছে এর আগে ২২ জেলার জন্য ২২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী চেয়েছে রাজ্য নির্বাচন কমিশন। বুধবার হাই কোর্ট আরও বাহিনী মোতায়েনের নির্দেশ দিয়েছে। এই পরিস্থিতিতে আজ কেন্দ্রীয় বাহিনী এল কিনা সেই খবরের দিকে নজর থাকবে।

মোদীর আমেরিকা সফর

আমেরিকা সফরে রয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আজ সেখানে তাঁর একাধিক কর্মসূচি রয়েছে। আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে সাক্ষাৎ করবেন মোদী। আজ নজর থাকবে এই সংক্রান্ত নানা খবরের দিকে।

‘টাইটান’ ডুবোজাহাজের খোঁজে অভিযান

টাইটানিক ধ্বংসাবশেষ পরিদর্শনে গিয়ে অতলান্তিক মহাসাগরে নিখোঁজ হয়ে যায় ‘টাইটান’ ডুবোজাহাজ। তার খোঁজে অভিযান শুরু হয়েছে। শেষ পর্যন্ত ‘টাইটান’ পাওয়া গেল কিনা আজ সেই খবরের দিকে নজর থাকবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

মহিলাদের অ্যাশেজ: ইংল্যান্ড-অস্ট্রেলিয়া, প্রথম দিন

আজ মহিলাদের অ্যাশেজের প্রথম ম্যাচ রয়েছে। বিকেল সাড়ে ৩টে থেকে নাগাদ ইংল্যান্ড বনাম অস্ট্রেলিয়ার খেলাটি শুরু হবে। নজর থাকবে এই খেলার দিকে।

রাজ্যের আবহাওয়া কেমন?

গরমের অস্বস্তি বজায় থাকলেও আজ কলকাতা-সহ দক্ষিণবঙ্গে তাপমাত্রা কমবে। বজ্রবিদুৎ-সহ বৃষ্টিও হতে পারে অনেক জেলায়। আবহাওয়া দফতর জানিয়েছে, রাজ্যে গরমের অস্বস্তি বজায় থাকবে। কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩২ ডিগ্রি সেলসিয়াস। বৃষ্টি হতে পারে উত্তরবঙ্গের কয়েকটি জেলায়। আজ নজর থাকবে আবহাওয়া সংক্রান্ত আরও খবরের দিকে।

টেট এবং এসএসসি নিয়োগ তদন্ত

টেট এবং এসএসসি নিয়োগ দুর্নীতি মামলায় তদন্ত জারি রেখেছে সিবিআই এবং ইডি। তদন্তে প্রতি দিনই নতুন নতুন তথ্য উঠে আসছে। প্রেসিডেন্সি সংশোধনাগারে সিসিটিভি ক্যামেরার ফুটেজ হাই কোর্ট থেকে সংগ্রহ করছে সিবিআই। এই অবস্থায় তদন্তের অগ্রগতির দিকে আজ নজর থাকবে।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement