Jammu and Kashmir Assembly Election 2024

জম্মু ও কাশ্মীরে বিধানসভা ভোট ঘোষণা কি আগামী সপ্তাহে? স্বরাষ্ট্র মন্ত্রকের সঙ্গে বৈঠকে কমিশন

সুপ্রিম কোর্ট আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে জম্মু ও কাশ্মীরে বিধানসভা ভোট করানোর নির্দেশ দিয়েছে কেন্দ্র এবং কমিশনকে। সেই সময়সীমার মধ্যে নির্বাচন আয়োজনের তৎপরতা শুরু করেছে কমিশন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৫ অগস্ট ২০২৪ ১২:৫৯
Share:

প্রতিনিধিত্বমূলক ছবি।

কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু ও কাশ্মীরে বিধানসভা ভোটের দিন ঘোষণা হতে পারে আগামী সপ্তাহে। নির্বাচন কমিশনের একটি সূত্রে বৃহস্পতিবার এ কথা জানা গিয়েছে। বুধবার মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব অজয় ভাল্লার সঙ্গে বৈঠক করেন। সেখানে নিরাপত্তা পরিস্থিতি নিয়ে আলোচনা হয় বলে সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে। বৈঠকের পর রাজীব বলেন, ‘‘জম্মু ও কাশ্মীরে বিধানসভা ভোটের জন্য প্রয়োজনীয় নিরাপত্তার বন্দোবস্ত করার আশ্বাস দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রক।’’

Advertisement

সুপ্রিম কোর্ট আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে জম্মু ও কাশ্মীরে বিধানসভা ভোট করানোর নির্দেশ দিয়েছে কেন্দ্র এবং কমিশনকে। জল্পনা ছিল, জম্মু ও কাশ্মীরের পাঁচ এবং লাদাখের একটি লোকসভা কেন্দ্রে ভোটগ্রহণের সঙ্গেই জম্মু ও কাশ্মীরে বিধানসভা ভোট হবে। কিন্তু তা হয়নি। তবে লোকসভা ভোটের ফলপ্রকাশের পরেই মুখ্য নির্বাচন কমিশনার রাজীব বলেছিলেন, ‘‘শীঘ্রই জম্মু ও কাশ্মীরে বিধানসভা নির্বাচনের আয়োজন করা হবে।’’ চলতি মাসেই তাঁর নেতৃত্বে কমিশনের ‘ফুল বেঞ্চ’ জম্মু ও কাশ্মীরে গিয়ে ভোটের পরিস্থিতি খতিয়ে দেখেছে।

নরেন্দ্র মোদী সরকার ২০১৯ সালের ৫ অগস্ট কেন্দ্র সংবিধানের ৩৭০ নম্বর অনুচ্ছেদে বর্ণিত জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা লোপ করেছিল। সাবেক জম্মু-কাশ্মীর রাজ্যকে দুই কেন্দ্রশাসিত অঞ্চল, জম্মু ও কাশ্মীর এবং লাদাখে ভাগ করা হয়েছিল। তার তিন বছর আগেই অবশ্য রাজনৈতিক অচলাবস্থার কারণে ভেঙে দেওয়া হয়েছিল বিধানসভা। ২০১৪ সালের নভেম্বর-ডিসেম্বরে শেষ বার বিধানসভা ভোট হয়েছিল অবিভক্ত জম্মু ও কাশ্মীর রাজ্যে।

Advertisement

প্রসঙ্গত, ৩৭০ বাতিলের পরে জম্মু ও কাশ্মীরের আসন পুনর্বিন্যাসের দায়িত্বে থাকা ‘ডিলিমিটেশন কমিশন’-এর রিপোর্টের ভিত্তিতে কেন্দ্রশাসিত অঞ্চলের বিধানসভা আসনসংখ্যা ৮৩ থেকে বাড়িয়ে ৯০ করা হয়েছিল গত বছর। সাতটি আসনের মধ্যে ছ’টি বেড়েছে জম্মুতে (৩৭ থেকে ৪৩) এবং একটি কাশ্মীরে (৪৬ থেকে ৪৭)। কমিশন জানিয়েছে, ২০১১ সালের জনসংখ্যার ভিত্তিতেই আসন বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

যদিও অভিযোগ উঠেছে, উদ্দেশ্যপ্রণোদিত ভাবে হিন্দুপ্রধান জম্মুতে মুসলিম প্রধান কাশ্মীর উপত্যকার তুলনায় বেশি আসন বাড়ানো হয়েছে। নতুন ব্যবস্থায় জম্মু-কাশ্মীরে যে পাঁচটি লোকসভা কেন্দ্র রয়েছে, তার প্রত্যেকটিতে এখন থেকে ১৮টি করে বিধানসভা কেন্দ্র থাকবে। অন্য দিকে, পূর্বতম রাজ্য জম্মু ও কাশ্মীর ভেঙে তৈরি হওয়া আর এক কেন্দ্রশাসিত অঞ্চল লাদাখে থাকবে একটি লোকসভা কেন্দ্র। অবিভক্ত জম্মু ও কাশ্মীরের অংশ লাদাখে থাকা ৪টি বিধানসভা কেন্দ্রের অস্তিত্ব ইতিমধ্যেই বিলোপ হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement