Shirdi Sai Baba

মোদীর কেন্দ্রে মন্দির থেকে সরানো হল সাঁইবাবার মূর্তি, মহারাষ্ট্রে প্রতিবাদ কংগ্রেস, বিজেপির

কংগ্রেসের অভিযোগ, ‘সন্তান রক্ষক দল’ নামে একটি হিন্দুত্ববাদী সংগঠন বারাণসীর ঘটনার জন্য দায়ী। তারা দাবি তুলেছে, সাঁইবাবা দেবতা নন। তাই মন্দিরে দেবতাদের সঙ্গে তাঁর পূজা করা চলবে না।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০২ অক্টোবর ২০২৪ ১৮:৫৬
Share:

বারাণসীর মন্দিরে সাঁইবাবার মূর্তি সরিয়ে ফেলা হচ্ছে। — ফাইল চিত্র।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর লোকসভা কেন্দ্র বারাণসীর কয়েকটি মন্দির থেকে শিরডি সাঁইবাবার মূর্তি সরানো ঘিরে উত্তাপ ছড়াল মহারাষ্ট্র রাজনীতিতে। শাসক বিজেপি এবং বিরোধী দল কংগ্রেস বুধবার একসুরে ‘সাঁইবাবার অপমানের’ অভিযোগ তুলে সরব হয়েছে।

Advertisement

মহারাষ্ট্র বিজেপির প্রধান চন্দ্রশেখর বাওয়ানকুলে বুধবার বলেন, ‘‘সাঁইবাবা এক জন শ্রদ্ধেয় ব্যক্তিত্ব। তাঁর মতো সাধককে অপমান করার অধিকার কারও নেই। এই কাজ (সাঁইবাবার মূর্তি অপসারণের) অবিলম্বে বন্ধ করা উচিত।’’ অন্য দিকে, কংগ্রেসের পরিষদীয় দলনেতা বালাসাহেব থোরাট বলেন, ‘‘সাঁইবাবা জাত, বর্ণ ও ধর্মের ঊর্ধ্বে ছিলেন। বারাণসীতে যা ঘটেছে তা দুর্ভাগ্যজনক।’’

কংগ্রেসের অভিযোগ, ‘সন্তান রক্ষক দল’ নামে একটি হিন্দুত্ববাদী সংগঠন বারাণসীর ঘটনার জন্য দায়ী। তারা দাবি তুলেছে, সাঁইবাবা দেবতা নন, মানুষ। তাই মন্দিরে দেবতাদের সঙ্গে তাঁর পূজা করা চলবে না। প্রসঙ্গত, উনবিংশ শতকের গোড়ায় ধর্মগুরু সাঁইবাবার কর্মকাণ্ড ছিল মহারাষ্ট্রের আহমদনগর জেলার শিরডিতে। গোটা দেশ থেকে সারা বছর লক্ষ লক্ষ পুণ্যার্থী সিরিডির সাঁইবাবার মন্দিরে যান দর্শনের জন্য। সাঁইবাবার মন্দির ও আশ্রম পরিচালনার দায়িত্বপ্রাপ্ত ‘শ্রী সাঁইবাবা সংস্থান ট্রাস্ট’ মহারাষ্ট্র জুড়ে নানা সমাজকল্যাণের কাজ করে। চলতি বছরেই মহারাষ্ট্রে বিধানসভা ভোট হওয়ার কথা। তার আগে উত্তরপ্রদেশের মন্দির থেকে মূর্তি অপসারণের ঘটনা বিজেপির অস্বস্তি বাড়াতে পারে মনে করছেন রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশ।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement