Arvind Kejriwal

‘অপারেশন ঝাড়ু’ মোদীর নতুন কর্মসূচি, দাবি কেজরীর, আপের ‘জেল ভরো’ অভিযান আটকাতে তৎপর পুলিশ

কেন্দ্রের শাসকদলের বিরুদ্ধে আক্রমণের ঝাঁজ বৃদ্ধি করতে রবিবার দিল্লিতে বিজেপির সদর দফতরের সামনে ‘জেল ভরো’ কর্মসূচির ডাক দিয়েছেন কেজরীওয়াল। সেই কর্মসূচি শুরুর আগে কেজরীওয়াল ঝাঁঝালো ভাষায় বিজেপি সরকার এবং প্রধানমন্ত্রীকে আক্রমণ করেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৯ মে ২০২৪ ১৫:১১
Share:

(বাঁ দিকে) প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আপ প্রধান অরবিন্দ কেজরীওয়াল (ডান দিকে)। — ফাইল চিত্র।

প্রধানমন্ত্রী এবং বিজেপি নতুন কর্মসূচি শুরু করেছে, ‘অপারেশন ঝাড়ু’, রবিবার এমনই দাবি করলেন আম আদমি পার্টির (আপ) প্রধান অরবিন্দ কেজরীওয়াল। দিল্লির মুখ্যমন্ত্রীর দাবি, আপকে শেষ করতেই বিজেপি ‘অপারেশন ঝাড়ু’ চালু করেছে। আপের শীর্ষ স্থানীয় নেতাদের গ্রেফতার করে জেলে ভরারই এই কর্মসূচি।

Advertisement

কেন্দ্রের শাসকদলের বিরুদ্ধে আক্রমণের ঝাঁজ বৃদ্ধি করতে রবিবার দিল্লিতে বিজেপির সদর দফতরের সামনে ‘জেল ভরো’ কর্মসূচির ডাক দিয়েছেন কেজরীওয়াল। সেই কর্মসূচি শুরুর আগে কেজরীওয়াল বিজেপি সরকার এবং প্রধানমন্ত্রীকে আক্রমণ করেন। তিনি মনে করেন, আপকে হুমকি হিসাবে দেখছে বিজেপি।

কেজরীওয়ালের অভিযোগ, প্রধানমন্ত্রী আম আদমি পার্টিকে চূর্ণ করার জন্য মনস্থির করেছেন। ‘অপারেশন ঝাড়ু’র মাধ্যমে আপ নেতাদের গ্রেফতার করা হবে। ভোটের পরেই আপের ব্যাঙ্ক অ্যাকাউন্টও ফ্রিজ় করার পরিকল্পনা নেওয়া হয়েছে। কার্যালয়ে তালা লাগানো হবে।

Advertisement

আপ প্রধান দাবি করেন, ‘‘ইডির আইনজীবী ইতিমধ্যেই আদালতে বিবৃতি দিয়ে জানিয়েছেন নির্বাচনের পরেই আপের ব্যাঙ্ক অ্যাকাউন্ট ফ্রিজ় করা হবে। তিনি আরও বলেছেন, তারা এখন যদি আমাদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট ফ্রিজ় করে, তবে আমরা নির্বাচনে সহানুভূতি পাব।’’

কেজরীওয়ালের ডাকে রবিবার সকাল থেকেই পথে নেমেছেন আপ কর্মী-সমর্থকেরা। বিজেপির সদর দফতর অভিযানকে কেন্দ্র করে রাজধানীর নিরাপত্তা আঁটসাঁট করা হয়েছে। পুলিশ জানিয়েছে, আপের কর্মসূচির কোনও অনুমতি নেই। আপের মিছিল আটকাতে দিল্লির রাস্তায় অতিরিক্ত পুলিশবাহিনী। রাস্তায় রাস্তায় ব্যারিকেড দেওয়া হয়েছে। বিজেপির সদর দফতরের দিকে মিছিল করার সময় পুলিশি বাধার মুখে পড়েন আপ কর্মীরা। অনেককে আটক করা হয়েছে। শনিবার একটি ভিডিয়ো মেসেজে বিজেপির উদ্দেশে তোপ দেগে দিল্লির মুখ্যমন্ত্রী বলেন, “ওরা আমাদের নেতাদের জেলে ভরছে। সঞ্জয় সিংহকে জেলে ভরেছে। আজ আমার আপ্তসহায়ককে গ্রেফতার করল।” কেজরীওয়ালের দাবি, দিল্লিতে সরকারি স্কুল-কলেজের উন্নতি এবং সর্ব ক্ষণ নিরবচ্ছিন্ন বিদ্যুৎ পরিষেবা দেওয়ার ‘অপরাধেই’ তাদের শাস্তি দেওয়া হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement