AK-203

মোদীর রাশিয়া সফরের আগেই ভারতীয় সেনা পেল ৩৫ হাজার একে-২০৩ স্বয়ংক্রিয় রাইফেল

প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ এবং রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগুরের সই করা চুক্তি অনুযায়ী অমেঠীর ‘করওয়ার অর্ডন্যান্স ফ্যাক্টরি’তে ছ’লক্ষের বেশি একে-২০৩ রাইফেল তৈরি হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৬ জুলাই ২০২৪ ১৪:৩৮
Share:

গ্রাফিক: সনৎ সিংহ।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মস্কো সফরের আগে ভারতীয় সেনা পেল রুশ প্রযুক্তিতে তৈরি অত্যাধুনিক একে-২০৩ স্বয়ংক্রিয় রাইফেল। উত্তরপ্রদেশের অমেঠীর অস্ত্র কারখানায় যৌথ উদ্যোগে নির্মিত প্রথম ব্যাচের ৩৫ হাজার উন্নততর কালাশনিকভ ভারতীয় সেনাকে দেওয়া হয়েছে বলে প্রতিরক্ষা মন্ত্রক সূত্রের খবর। প্রসঙ্গত, আগামী ৮-১০ জুলাই রাশিয়া এবং অস্ট্রিয়া সফরে যাবেন মোদী।

Advertisement

২০১৮ সালের এপ্রিল মাসে তৎকালীন প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারমনের রাশিয়া সফরের সময় বিষয়টি নিয়ে প্রাথমিক সমঝোতাপত্রে সই হয়েছিল। একে-৪৭ রাইফেলের উন্নততর সংস্করণ তৈরির লক্ষ্যে ২০২১ সালে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ এবং রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগুরের চুক্তি সই করেছিলেন। অবশ্য তার আগেই ২০১৯-এর মার্চে অমেঠীর করওয়ার অর্ডন্যান্স ফ্যাক্টরিতে ৭.৬২ ক্যালিবারের একে-২০৩ রাইফেল উৎপাদন প্রকল্প উদ্বোধন করেন প্রধানমন্ত্রী মোদী। ২০২৩ সাল থেকেই অমেঠীর অস্ত্র কারখানায় শুরু হয়েছিল একে-২০৩ উৎপাদন।

নয়াদিল্লি-মস্কো চুক্তি অনুযায়ী পরবর্তী ১০ বছরে উত্তরপ্রদেশের অমেঠীর ‘করওয়ার অর্ডন্যান্স ফ্যাক্টরি’তে রুশ প্রযুক্তি ব্যবহার করে ছ’লক্ষের বেশি কালাশনিকভ সিরিজের সর্বাধুনিক সংস্করণ একে-২০৩ রাইফেল তৈরি হবে। চুক্তির অঙ্ক ৫ হাজার কোটি টাকারও বেশি। ভারত-রুশ যৌথ উদ্যোগে ইন্ডিয়ান অর্ডন্যান্স ফ্যাক্টরি বোর্ডের সঙ্গে যৌথ ভাবে রাশিয়ার দুই সংস্থা কালাশনিকভ কনসার্ন এবং রোসোবোরোনেক্সপোর্ট তৈরি করেছে নতুন সংস্থা— ‘ইন্দো-রাশিয়া রাইফেলস প্রাইভেট লিমিটেড’। দু’টি রুশ সংস্থার নিয়ন্ত্রকই প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সরকার পরিচালিত সংস্থা ‘রোস্টেক স্টেট কর্পোরেশন’।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement