Blood Pressure

রক্তচাপ বেশি না কম? ঠিক কোন সময়ে মাপলে সঠিক ফল পাবেন?

বাড়িতে মাপুন বা পেশাদার কারও থেকে, ঠিক কখন রক্তচাপ মাপবেন তা জানতে চান অনেকেই। কিছু খেয়ে না কি খালি পেটে রক্তচাপ মাপতে হবে, সেটিও অনেকেরই প্রশ্ন। তা হলে বিশদ জেনে নিন, কী কী করতে হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৭ জুলাই ২০২৪ ০৯:৩২
Share:

রক্তচাপ কখন, কত বার মাপবেন, জেনে নিন বিশদ। ছবি: ফ্রিপিক।

আপনার কি রক্তচাপ বেশি? না কি ওঠানামা করে? অতি উচ্চ রক্তচাপের কারণে আপনি এবং আপনার আপনজনেরা নিশ্চয়ই সর্ব ক্ষণ তটস্থ থাকেন। বর্তমান জীবনশৈলীতে মানসিক চাপ যে ভাবে বাড়ছে, তাতে আর রক্তচাপ ঠিক থাকছে কই? কর্মক্ষেত্রের উদ্বেগ, সংসারের দায়দায়িত্ব পালন, ব্যক্তিগত সমস্যার বোঝা সামলাতে সামলাতে রক্তচাপ আর নিয়ন্ত্রণে থাকছে না। এর সঙ্গেই ধূমপান,মদ্যপান, কায়িক পরিশ্রম কমে আসা, অস্বাস্থ্যকর খাবার খাওয়ার অভ্যাস তো আছেই।

Advertisement

একজন পূর্ণবয়স্ক মানুষের স্বাভাবিক রক্তচাপ ১২০/৮০। যদি তা ১৪০/৯০ পর্যন্ত বা তার বেশি উঠে যায়, তা হলে বুঝতে হবে রক্তচাপ বেড়ে গিয়েছে। আবার রক্তচাপ যদি ১১০/৬০-এর নীচে নেমে যায়, তা হলে বুঝতে হবে রক্তচাপ কম। যদি বাড়িতে রক্তচাপ মাপার যন্ত্র থাকে, তা হলে নির্দিষ্ট সময়ে তা মেপে নিলে ভাল। আবার যদি মনে করেন, রক্তচাপের হেরফের হচ্ছে, শরীরে অস্বস্তি,মাথা ঘোরা ইত্যাদি লক্ষণ দেখা দিচ্ছে, তা হলে চিকিৎসকের কাছে গিয়ে বা পেশাদার কারও থেকে মপিয়ে নিতে হবে। সে ক্ষেত্রে কখন মাপবেন, কিছু খেয়ে যাবেন কি না ইত্যাদি বিভিন্ন প্রশ্ন মনে ঘুরপাক খেতে থাকে। বিশদ জেনে নিন রক্তচাপ মাপার সময়ে কোন কোন নিয়ম মানতে হবে।

১) খাওয়ার ঠিক পর পরই নয়, আবার একদম খালি পেটেও রক্তচাপ মাপা যাবে না। চিকিৎসক সুবর্ণ গোস্বামী বলছেন, ‘‘ভারী খাবার খাওয়ার অন্তত ১ থেকে ২ ঘণ্টা পরে রক্তচাপ মাপা ভাল।’’

Advertisement

২) পেট খালি রেখে রক্তচাপ মাপবেন না। চিকিৎসক জানাচ্ছেন, যদি হালকা চা-বিস্কুট বা স্ন্যাকস খান, তা হলেও ৩০-৪০ মিনিট অপেক্ষা করতে হবে। রক্তচাপ মাপার আগে ধূমপান,মদ্যপান করা চলবে না।

৩) বাইরে থেকে হন্তদন্ত হয়ে ফিরলে, অথবা বেশি পরিশ্রম করে এসেই রক্তচাপ মাপা ঠিক নয়। আগে কিছু ক্ষণ শরীরকে ধাতস্থ হতে দিন। আধ ঘণ্টা মতো বিশ্রাম নিয়ে তার পর রক্তচাপ মাপতে হবে। বেশি পরিশ্রম করলে আমাদের হৃৎস্পন্দনের হার বেড়ে যায়। সে সময়ে রক্তচাপ মাপলে সঠিক ‘রিডিং’ পাওয়া যাবে না।

৪) মলমূত্রের বেগ চেপে রক্তচাপ মাপা ঠিক নয়। মূত্রথলিতে চাপ পড়লে মাপ সঠিক আসবে না।

৫) ধীরস্থির হয়ে বসে রক্তচাপ মাপতে হবে। সোজা হয়ে বসুন। পিঠ টান টান রেখে চেয়ারে বা কোথাও হেলান দিন। শরীর ও মন শান্ত রেখে তবে রক্তচাপ মাপুন।

৬) রক্তচাপ মাপার সময়ে বেশি কথা বলবেন না। চুপ করে থাকতে পারলে আরও ভাল।বেশি নড়াচড়াও ঠিক নয়।

৭) রক্তচাপ মাপার কাফ সঠিক ভাবে বাঁধতে হবে। চিকিৎসক সুবর্ণ গোস্বামীর মতে, কাফ এমন ভাবে বাঁধতে হবে যাতে বেশি আলগাও না হয়, আবার খুব এঁটেও না বসে। দেখে নিতে হবে, বাঁধার পরে তাতে যেন একটি আঙুল ঢোকানোর মতো জায়গা থাকে। আর মনে রাখতে হবে, কাফটি যেন ত্বকের সংস্পর্শে থাকে। আঁটসাঁট পোশাকের উপর কাফ বাঁধবেন না।

৮) রক্তচাপ বাঁ হাতে মাপাই ভাল। কারণ হার্ট শরীরের বাঁ দিকেই থাকে। চিকিৎসক জানাচ্ছেন, যদি বাঁ হাতে ব্যথা থাকে বা আঘাত লেগে থাকে, তা হলে ডান হাতে মাপা যেতে পারে।

৯) রক্তচাপ মাপার সময়ে চেয়ারে বসে দুই পা মাটিতে রাখতে হবে। পা ক্রস করে বসা অথবা পা দোলালে, মাপ সঠিক আসবে না। দুই হাতের কনুই হৃদ্‌যন্ত্র বরাবর থাকবে।

কখন মাপবেন?

চিকিৎসকের মতে, রক্তচাপ বেশি থাকলে দিনে দুই থেকে তিন বার মাপা যেতেই পারে। সকালে, দুপুরে ও বিকেলে মাপা যেতে পারে। যদি খুব প্রয়োজন হয়, তা হলে রাতে মাপা যেতে পারে। যদি বাড়িতেই থাকেন এবং কায়িক পরিশ্রম কম হয়,তা হলে সারা দিনে এক বার রক্তচাপ মাপলেই হবে।


এই প্রতিবেদন সচেতনতার উদ্দেশ্যে লেখা। উচ্চ রক্তচাপের রোগীরা রক্তচাপ কখন মাপবেন ও কতবার, বাড়িতে মাপবেন কি না, তা জানতে চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement