Processed Vegan Meet

‘ভিগান মিট’ বা ‘ভেষজ আমিষ’ কী? এটি খেলে শরীরে কী ধরনের প্রভাব পড়তে পারে?

আজকাল প্রাণিজ খাদ্যদ্রব্য চিরতরে বর্জন করছেন অনেকে। তাই, চাহিদা মেটাতে বাজারে এসেছে ‘ভিগান মিট’ বা ‘ভেষজ আমিষ’। এটি ঠিক কী? স্বাস্থ্যের উপর এর প্রভাব কেমন?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৬ জুলাই ২০২৪ ১৭:৪৭
Share:

অতিরিক্ত প্রক্রিয়াজাত ‘ভিগান মিট’ শরীরে কেমন প্রভাব ফেলে? ছবি: সংগৃহীত।

বহু মানুষ আজকাল ‘ভিগান ডায়েট’ মেনে চলছেন, তাই, সময়ের চাহিদা মেনে আধুনিক বিজ্ঞান নিয়ে এসেছে এক ধরনের প্রক্রিয়াজাত খাদ্য, যা খেতে লাগবে একেবারেই মাছ, মাংস বা যে কোনও আমিষ পদের মতোই। কিন্তু, আদতে সেগুলি তৈরি উদ্ভিজ্জ উপাদান দিয়েই। এ ক্ষেত্রে, উদ্ভিজ্জ উপাদানকে নানা ধরনের রাসায়নিক পদার্থ, সংরক্ষক ও অন্যান্য উপাদান যোগ করে অনেক বেশি প্রক্রিয়াকরণের মধ্যে দিয়ে এমন স্বাদ ও রূপ দেওয়া হয়, যাতে আমিষ খাওয়ার সাধ মেটে।

Advertisement

তবে, এই ধরনের অতিরিক্ত প্রক্রিয়াজাত খাদ্যগ্রহণের নানা ক্ষতিকারক প্রভাব রয়েছে:

অতিরিক্ত প্রক্রিয়াজাত খাবারে সাধারণত উচ্চ পরিমাণে সোডিয়াম এবং অস্বাস্থ্যকর চর্বি থাকে। ছবি: সংগৃহীত।

পুষ্টিগুণ হ্রাস: অতিরক্ত প্রক্রিয়াকরণের ফলে ভেষজ উপাদানের বেশির ভাগ গুরুত্বপূর্ণ পুষ্টিগুণ নষ্ট হয়ে যায়। ভিটামিন, খনিজ পদার্থ এবং ফাইবারের প্রায় কোনও গুণাবলি খাদ্যে বজায় থাকে না।

Advertisement

উচ্চ সোডিয়াম ও চর্বি: এই ধরনের খাবারে সাধারণত উচ্চ পরিমাণে সোডিয়াম এবং অস্বাস্থ্যকর চর্বি থাকে। যা উচ্চ রক্তচাপ, হৃদ্‌রোগ এবং স্থূলতা বাড়াতে পারে।

রাসায়নিক সংযোজন: প্রক্রিয়াজাত খাবারে বিভিন্ন ধরনের রাসায়নিক উপাদান সংযোজন করা হয়। যেমন, সংরক্ষক, রং এবং স্বাদ বাড়ানোর উপাদান। এই সব রাসায়নিক পদার্থ স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হতে পারে।

অন্যান্য সমস্যা: অতিরিক্ত প্রক্রিয়াজাত ভেষজ আমিষ খাওয়া ডায়াবেটিস এবং আরও কিছু ধরনের দীর্ঘস্থায়ী রোগের ঝুঁকি বাড়াতে পারে।

প্রক্রিয়াজাত খাবার এড়িয়ে চলাই ভাল। যতটা সম্ভব তাজা এবং প্রাকৃতিক খাবার খাওয়াই স্বাস্থ্যকর।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement