Clove Oil Benefits

দাঁতের ব্যথা কমানোর লবঙ্গ তেলই বশে থাকবে মাথাধরা! কখন কী ভাবে মাখবেন সেই তেল?

যখন-তখন এই মাথাব্যথার জন্য কোনও কাজেই মন বসতে চায় না। একটানা মোবাইল কিংবা ল্যাপটপে চোখ রাখলে সেই যন্ত্রণার দাপট বাড়তে থাকে। শেষমেশ ব্যথা কমানোর ওষুধ খেতে হয়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৮ অগস্ট ২০২৪ ১৮:২৯
Share:

লবঙ্গ তেলের গুণে মাথাধরা সারবে। ছবি: সংগৃহীত।

ক্ষেপে ক্ষেপে বৃষ্টি। তার উপর ভ্যাপসা গরম। আবহাওয়া এই খামখেয়ালিপনার জন্য শারীরিক অস্বস্তির মধ্যে পড়তে হয়। সংক্রমণজনিত সমস্যা তো আছেই সঙ্গে মাথাধরা, মাথাযন্ত্রণা। যখন-তখন এই মাথাব্যথার জন্য কোনও কাজেই মন বসতে চায় না। একটানা মোবাইল কিংবা ল্যাপটপে চোখ রাখলে সেই যন্ত্রণার দাপট বাড়তে থাকে। শেষমেশ ব্যথা কমানোর ওষুধ খেতে হয়। এই ধরনের ওষুধের তো নানা রকম পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে। তবে আয়ুর্বেদ বলছে, লবঙ্গ তেল কিন্তু এই ধরনের যন্ত্রণা বশে রাখতে পারে। সাধারণত দাঁতে ব্যথা হলে ঘরোয়া টোটকা হিসাবে অনেকে এই তেল ব্যবহার করে থাকেন। সেই একই জিনিস মাথাব্যথার ক্ষেত্রেও কাজে লাগে।

Advertisement

লবঙ্গ তেলের মধ্যে কী এমন আছে?

১) লবঙ্গের ঔষধি গুণের জন্য তার কদর রয়েছে। শুধু দাঁতে ব্যথা নয়, প্রদাহজনিত যে কোনও ব্যথায় আরাম দেয় এই তেল।

Advertisement

২) লবঙ্গ তেল মানসিক চাপ নিয়ন্ত্রণে রাখতেও সাহায্য করে।

৩) এই তেলের মধ্যে রয়েছে ‘ফ্ল্যাভোনয়েড’ নামক একটি উপাদান। যা যন্ত্রণা বশে রাখতে সাহায্য করে।

বাড়িতে কী ভাবে লবঙ্গ তেল তৈরি করবেন?

লবঙ্গ বেটে উদ্বায়ী পদ্ধতিতে তেল সংগ্রহ করা সাধারণ মানুষের পক্ষে সম্ভব নয়। তবে বাড়িতে লবঙ্গ তৈরি করার সহজ পদ্ধতি রয়েছে। এক কাপ নারকেল তেলের মধ্যে একমুঠো লবঙ্গ ভাল করে ফুটিয়ে নিন। তেলের রং কালচে হতে শুরু করলে গ্যাস বন্ধ করে দিন। ওই অবস্থায় রেখে দিন কিছু ক্ষণ। তেল ঠান্ডা হলে কাচের বায়ুরোধী পাত্রে ঢেলে রাখলেই কাজ শেষ।

কখন কী ভাবে মাখবেন এই তেল?

রাতে ঘুমোতে যাওয়া আগে কপালের দু’পাশে কয়েক ফোঁটা লবঙ্গ তেল মেখে নিন। ঘরের আলো বন্ধ করে রাখুন। পাতলা, সুতির কাপড় দিয়ে মাথা মুড়িয়ে রাখলেও আরাম পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement