ধুলোবালি ঘাঁটলেই শ্বাসকষ্ট হয়? ‘ডাস্ট অ‍্যালার্জি’র দাওয়াই হতে পারে ৩ খাবার

নিয়ম মেনে চললে এই অসুখ অনেকটা নিয়ন্ত্রণে রাখা সম্ভব। এ ছাড়া এই ধরনের অ্যালার্জি থেকে রেহাই পেতে রোজের পাতে রাখুন কয়েকটি খাবার।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২০ অক্টোবর ২০২৪ ১৮:১৬
Share:

ছবি: সংগৃহীত।

জুতো সেলাই থেকে চণ্ডীপাঠ, সব কিছুই নিজের হাতে করতে হয়। মাঝে মাঝে দু'হাতে দশভুজা হয়ে ওঠা ছাড়া গতি থাকে না। তবে সবচেয়ে সমস‍্যা হয় বাড়িঘরের ধুলো পরিষ্কার করতে। 'ডাস্ট অ‍্যালার্জি' রয়েছে অনেকেরই। ধুলোর মধ্যে থাকা নানা জীবাণুর হানায় এমন সমস্যা হয়ে থাকে। বাড়াবাড়ি রকমের অ্যালার্জিতে শ্বাস বন্ধ হয়ে আসে। ত্বকেও র‌্যাশ, চুলকানির মতো সমস্যা দেখা দেয়। এই রোগ থাকলে চিকিৎসকের কাছ থেকে পরামর্শ নেওয়াই শ্রেয়। ওষুধ খেলে এবং নিয়ম মেনে চললে এই অসুখ অনেকটা নিয়ন্ত্রণে রাখা সম্ভব। এ ছাড়াও এই অ্যালার্জি থেকে রেহাই পেতে রোজের পাতে রাখুন কয়েকটি খাবার।দুগ্ধজাত খাবার

Advertisement

খাওয়ার পাতে রাখুন টক দই, ছানা, লস্যি। এগুলির প্রোবায়োটিক উপাদান অসুখের জীবাণুর সঙ্গে যেমন লড়ে, তেমনই শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে দেয়। ধুলোবালি থেকে অ্যালার্জিতে আক্রান্ত হওয়ার আশঙ্কা কমে।

দারচিনি

Advertisement

এই উপাদানটিও শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। তাই রোজের ডায়েটে দারচিনি দেওয়া চা রাখতে পারেন। এতে শরীর থেকে দূষিত পদার্থগুলি দূর হবে আর অ্যালার্জির সমস্যা থেকেও রেহাই পাবেন।

বাদাম

ধুলোবালিতে অ্যালার্জি থাকলে রোজ ড্রাই ফ্রুটস খাওয়ার চেষ্টা করুন। এতে থাকা নানা ধরনের স্বাস্থ্যকর উপাদান অ্যালার্জির সমস্যা দূরে রাখবে। নিয়ম করে কাজু, আখরোট, কাঠবাদাম খেতে পারেন। ড্রাই ফ্রুটস রোগ প্রতিরোধ শক্তি বাড়াতে সাহায‌্য করে।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement